সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

চলতি সপ্তাহেই ফাইজার টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ০৫:০৮ পিএম

ঢাকার বাইরে ২১ জেলায় স্কুল শিক্ষার্থীরা ফাইজারের টিকা পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম।

মঙ্গলবার (১২ অক্টোবর) মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে সার্ভাইভারস কিট হস্তান্তর অনুষ্ঠান শেষে একথা জানান তিনি। 

তিনি আরও জানান, ২১ জেলার ১২ থেকে ১৭ বছর বয়সী ৩০ লাখ স্কুল শিক্ষার্থীকে এ পর্যায়ে ফাইজারের কোভিড-১৯ টিকা দেওয়া হবে। এই সপ্তাহ থেকেই শিক্ষার্থীদের এই টিকা দেয়া শুরু হবে। 

ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম উল্লেখ করেন, "স্কুল শিক্ষার্থীদের তালিকা সরবরাহ করবে শিক্ষা প্রতিষ্ঠান। আমরা সুরক্ষা প্ল্যাটফর্মে তাদের বিস্তারিত তথ্য দিয়ে দেবো।"

তিনি আরও বলেন, সারা দেশের ২১টি জেলায় যেখানে মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রায় ফাইজারের ভ্যাকসিন সংরক্ষণের সুযোগ আছে, এমন সব কেন্দ্রে স্কুল শিক্ষার্থীদের করোনাভাইরাস টিকা প্রদান চলবে। এছাড়াও টিকাদান কেন্দ্র হিসেবে রাজধানীর বঙ্গবন্ধু কনভেনশন সেন্টারকেও স্বাস্থ্য অধিদপ্তর বিবেচনায় রেখেছে। 

রোববার (১০ অক্টোবর) মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জনস মিলনায়তনে এক অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানান, শিগগিরই শিশুদের কোভিডের টিকা দেওয়া শুরু হবে।

আরও পড়ুন: স্বামীর সম্পত্তির ভাগ পাবেন সনাতন বিধবারা: রায় প্রকাশ

তিনি বলেন, "বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের সঙ্গে আমার সাক্ষাৎ হয়েছে। স্কুলশিক্ষার্থীদের টিকার বিষয়ে তার পরামর্শ চাইলে তিনি আমাদের অনুমোদন দিয়েছেন।" 

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, "সরকারের হাতে এখন ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা রয়েছে। এর থেকে অর্ধেক টিকা শিশুদের দেওয়া হবে। টিকার জন্য শিশুদের নিবন্ধন হবে জন্ম নিবন্ধন এর মাধ্যমে।" 

করোনা ভাইরাসের টিকাকরণ নিয়ে পরিসংখ্যান প্রকাশকারী ওয়েবসাইট 'আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা'-এর তথ্য অনুযায়ী, বাংলাদেশে এখন পর্যন্ত দুই ডোজ টিকা পেয়েছেন প্রায় এক কোটি ৮২ লাখ মানুষ। আর অন্তত এক ডোজ টিকা নিয়েছেন প্রায় পাঁচ কোটি ৪৮ লাখ মানুষ। 


একাত্তর/এসজে

মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত