সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

করোনায় প্রাণহানি কমেছে, একদিনে সাত মৃত্যু

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১০:২৬ পিএম

করোনায় মৃত্যুর সংখ্যা কমছে। দেশে এক দিনে মারা যাওয়া কোভিড রোগীর সংখ্যা এক সপ্তাহ পর আবার নেমে এসেছে দশের নিচে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে মারা গেছেন মোট সাতজন।

আজ বৃহস্পতিবার (১৪ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের পাঠানো বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

গতকাল ১৭ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। এর আগে গত ৮ অক্টোবর একদিনে করোনাতে আক্রান্ত হয়ে সাত জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর। 

একই সঙ্গে গত একদিনে কমে এসেছে নতুন শনাক্ত হওয়া রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ৪৬৬ জন, যা গতকাল ছিল ৫১৮ জন।

আরও পড়ুন: টিকা দিতে শিশুদের তথ্য চাইলো মাউশি

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় করোনাতে সাত জনের মৃত্যু নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসেবে করোনাতে আক্রান্ত হয়ে মারা গেলেন ২৭ হাজার ৭৩৭ জন আর নতুন শনাক্ত হওয়া ৪৬৬ জনকে নিয়ে এখন পর্যন্ত করোনাতে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৬৪ হাজার ৪৮৫ জন।

করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৯৫ জন, তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে মোট ১৫ লাখ ২৬ হাজার ৩৬৮ জন সুস্থ হলেন বলে জানাচ্ছে স্বাস্থ্য অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২১ হাজার ৪১৫টি আর নমুনা পরীক্ষা হয়েছে ২১ হাজার ৫৬৮টি।  দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৪২ হাজার ২৬৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৩ লাখ ৬২ হাজার ২১৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছ ২৬ লাখ ৮০ হাজার ৪৮টি।

গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার দুই দশমিক ১৬ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৫৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫৬ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া সাতজনের মধ্যে পুরুষ তিনজন আর নারী চারজন। দেশে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মোট ‍পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৭১ জন আর নারী ৯ হাজার ৯৬৬ জন।

তাদের মধ্যে বয়স বিবেচনায় ৭১ থেকে ৮০ বছরের মধ্যে আছেন দুইজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন আর ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন একজন। সাতজনের মধ্যে ঢাকা বিভাগের আছেন তিনজন, চট্টগ্রাম বিভাগের দুইজন আর রাজশাহী ও খুলনা বিভাগের আছেন একজন করে।


একাত্তর/এআর

মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনা প্রথম বিদেশ সফর করেন জার্মানিতে। গত ফেব্রুয়ারিতে তিনি দেশটিতে অনুষ্ঠিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেন। তবে সেটি দ্বিপাক্ষিক সফর ছিল না, বহুপাক্ষিক...
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধের মধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) ২৮৮ জন সদস্যকে ফেরত পাঠানো হয়েছে।
রাজধানী ঢাকার অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণে শহরে সবুজায়ন বাড়াতে ‘নগর বন’ কার্যক্রম হাতে নেয়া হয়েছে এবং এতে নগরবাসীকে যুক্ত করতে চান বলে জানালেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন।
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত