সেকশন

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

বৈশ্বিক ক্ষুধা সূচকে বাংলাদেশ পিছিয়েছে

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ০৩:৪৯ পিএম

বৈশ্বিক ক্ষুধা সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ১১৬টি দেশের মধ্যে এবার বাংলাদেশের অবস্থান ৭৬ নম্বরে। ২০২০ সালে ১০৭টি দেশের মধ্যে যা ছিল ৭৫।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের (জিএইচআই) ওয়েবসাইটে প্রকাশিত শুক্রবারের (১৫ অক্টোবর) তথ্য অনুযায়ী, চলতি বছর বাংলাদেশের স্কোর ১৯.১। নেপালের স্কোরও একই। গত বছর বাংলাদেশের স্কোর ছিল ২০ দশমিক ৪।

বিশ্বের ১১৬টি দেশের মধ্যে এবার ভারতের স্থান ১০১। গতবছর যা ছিল ছিল ৯৪। এবার পাকিস্তানের অবস্থান ৯২তম, আর মিয়ানমার আছে ৭১ নম্বরে।

ভারতের পেছনে রয়েছে কেবল ১৫টি দেশ। সেগুলো হলো- পাপুয়া নিউ গিনি (১০২), আফগানিস্তান (১০৩), নাইজেরিয়া (১০৪), কঙ্গো (১০৫), মোজাম্বিক (১০৬), সিয়েরা লিওন (১০৭), টিমর-লেস্টে (১০৮), হাইতি (১০৯), লাইবেরিয়া (১১০), মাদাগাস্কার (১১১), গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো (১১২), চাদ (১১৩), মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র (১১৪), ইয়েমেন (১১৫) এবং সোমালিয়া (১১৬)।

আরও পড়ুন: দেশে থ্রিজি ও ফোরজি ইন্টারনেট বন্ধ

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স মূলত চারটি বিষয়ের মাপকাঠিতে তৈরি করা হয়। এগুলো হলো অপুষ্টি, পাঁচ বছরের কম বয়সের শিশুদের উচ্চতার তুলনায় ওজন, পাঁচ বছরের কম শিশুদের উচ্চতা ও পাঁচ বছরের কম শিশুদের মৃত্যু হার।


একাত্তর/আরএ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
ঈদুল ফিতরের আগে ও পরে সড়ক দুর্ঘটনায় হতাহতদের সংখ্যা প্রকাশ করেছে বিআরটিএ। দৈনিক গড়ে ১৭টি দুর্ঘটনায় ১৮ জন মারা গেছে। বিআরটিএর এই পরিসংখ্যান বলছে, ঈদের আগে ও পরে ১৭ দিনে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৩২০...
সূর্য যেন মাথার উপর জ্বলছে। পথেঘাটে বের হওয়া মানুষের মনে এখন এমন কথাই ধ্বনিত হচ্ছে। বৈশাখি এই গরমে অস্বস্তিতে নাজেহাল দেশের মানুষ।
সোমালিয়ান জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ দুবাইয়ের হামরিয়া বন্দরের নোঙর করেছে। রোববার বাংলাদেশ সময় বিকেল সাড়ে চারটার দিকে জাহাজটি দুবাইয়ে নোঙর করে।
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
নোয়াখালীর প্রধান বাণিজ্যিক কেন্দ্র চৌমুহনীতে আগুনের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে এনেছে। ওই আগুনে ৩০টির বেশি দোকান পুড়ে গেলেও হাতহতের কোনো খবর পাওয়া যায়নি। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত