সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি আরো ১২৩ জন

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ০৬:৩৬ পিএম

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে নতুন ১২৩ জন রোগী ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ১১৬ জন ঢাকার এবং ৭ জন ঢাকার বাইরের বাসিন্দা।

শুক্রবার (২২ অক্টোবর) বিকেলে সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, অক্টোবরের ২০ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩ হাজার ৯৩৩ জন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। ফলে চলতি বছর ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ৮৪ জনের। এরমধ্যে জুলাইয়ে ১২ জন, আগস্টে ৩৪ জন, সেপ্টেম্বরে ২৩ জন এবং আগস্টে ১৫ জন মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার পাশাপাশি অন্যান্য জেলাতেও ডেঙ্গুর বিস্তার হচ্ছে।

দেশের বিভিন্ন হাসপাতালে সর্বমোট ডেঙ্গু রোগী ভর্তি আছেন ৭৮০ জন। এর মধ্যে ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন ৬২৫ জন। অন্যান্য বিভাগে ভর্তি আছেন ১৫৫ জন।

চলতি বছরে বিভিন্ন সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২২ হাজার ১৩০ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২১ হাজার ২৬৬ জন।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারি মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে ৩ জন, মে মাসে ৪৩ জন, জুনে ২৭২ জন আর জুলাইয়ে আগের সব রেকর্ড ভেঙে শনাক্ত হয় ২ হাজার ২৮৬ জন। এরপর আগস্টের মাত্র ১০ দিনেই ডেঙ্গু জুলাইয়ের রেকর্ড ভাঙে। পুরো মাসে আক্রান্ত হন সাত হাজার ৬৯৮ জন। এরপর আগস্টের রেকর্ড ছাড়ায় সেপ্টেম্বর। এমাসে বিভিন্ন সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৭ হাজার ৮৪১ জন।

আরও পড়ুন: করোনা ভাইরাস: একের ঘরে মৃত্যু, কমলো শনাক্তের হারও

২০১৯ সালে দেশে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করায় এক লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছিলেন। পরের বছর ২০২০ সালে তা অনেকটা কমে আসায় হাসপাতালগুলো ১ হাজার ৪০৫ জন ডেঙ্গু রোগী পেয়েছিল। এবার আবারো রোগী সংখ্যা ব্যাপকহারে বাড়তে শুরু করেছে। স্বাস্থ্য সংশ্লিষ্টরা মহামারি করোনার মধ্যেই এমনভাবে ডেঙ্গুর বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।


একাত্তর/আরএ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য খেলার পাশাপাশি দেশীয় খেলাকেও সুযোগ প্রদানের জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষের প্রতি আহবান জানিয়ে বলেছেন, এর মাধ্যমে কোমলমতিদের মেধা বিকাশের সুযোগ হবে।
তীব্র গরমে রাজধানীর শিশু হাসপাতাল ও মহাখালী কলেরা হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে। সর্দি, জ্বর-কাশি শ্বাসকষ্ট টাইফয়েড ও ডায়রিয়ার লক্ষণ নিয়ে হাসপাতালে আসছে শিশু ও বৃদ্ধরা।
দেশে ২১ দিন পর ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এক ব্যক্তি মারা গেছে। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
এ বছর ডেঙ্গু আরও ভয়ানকভাবে ফিরতে পারে বলে মন্তব্য করেছেন স্বাস্থমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, ডেঙ্গু রোগী বাড়লে চিকিৎসার জন্য হাসপাতালের তালিকা ইতিমধ্যে চূড়ান্ত করা হয়েছে।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
ঘুষ গ্রহণের অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর এক সহকারীকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। বুধবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে একটি রুশ আদালত। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত