সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

মন্দিরে হামলার বিচারে বিশেষ ট্রাইবুনাল গঠনের দাবি

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ০৯:০৯ পিএম

মন্দিরে হামলার ঘটনায় বিশেষ ট্রাইবুনাল করে দোষীদের শাস্তির দাবি জানিয়েছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ সারাদেশে গণঅনশন কর্মসূচিতে থেকে দাবি জানানো হয়

এরমধ্যে চট্টগ্রামের আন্দরকিল্লা চত্বরে অংশ নেয় হাজার হাজার মানুষ তাদের সাথে একাত্মতা বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।

শনিবার, ভোরের আলো ফুঁটতেই সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ মিছিল নিয়ে চট্টগ্রামের আন্দরকিল্লা চত্বরে আসতে থাকেন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতাকর্মীরা।

সেই সঙ্গে বিভিন্ন সংগঠনও প্রতিবাদে একাত্মতা জানানে মিছিল নিয়ে আসতে থাকেন সেখানে। সমাবেশ শুরু হলে গোটা এলাকা কানায় কানায় ভরে যায়। স্লোঁগানে কেপে উঠে পুরো চত্ত্বর।

সমাবেশে ঐক্য পরিষদের নেতারা বলেন, কুমিল্লার একটি ঘটনাকে কেন্দ্র করে সারাদেশে যেভাবে সাম্প্রদায়িক হামলা হয়েছে, তা কোনোভাবে মেনে নেওয়া যায় না। হিন্দুরা দেশের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে বাঁচতে চায়না। তারা বাকস্বাধীনতা ও নিজেদের ধর্মীয় অনুষ্ঠান নির্বিঘ্নে পালন করতে চায়। একটি চক্র দেশকে অস্থিতিশীল করার জন্য কুমিল্লার ঘটনা ঘটিয়েছে। সরকারকে দ্রুত এ ঘটনার মূল পরিকল্পনাকারীকে আইনের আওতায় আনতে হবে’।

তারা আরও বলেন, ‘আজকে কেউ সরকার কিংবা কারও বিরুদ্ধে কথা বললেই ডিজিটাল আইনে মামলা হয়। কিন্তু এক শ্রেণির বক্তা বিভিন্ন ওয়াজ মাহফিলে যেভাবে সাম্প্রদায়িক উস্কানিমূলক বক্তব্য দেয়, তাদের বিরুদ্ধে সরকার কোনোরকম ব্যবস্থা নেয়নি। অথচ এসব উস্কানিমূলক বক্তব্য বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে’।

সমাবেশে হিন্দু সম্প্রদায় ও মন্দিরে হামলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি এবং বিশেষ ট্রাইবুনাল গঠন করে বিচারের দাবি জানান হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত। পরে, তার নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সাম্প্রদায়িক হামলা প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে বরিশালের অশ্বীনি কুমার হল চত্বরে এতে একাত্মতা প্রকাশ করেছেন কমিউনিস্ট পার্টি, জাসদ, গণফোরামসহ বিভিন্ন সংগঠন
আরও পড়ুন: গুজব ছড়ানোয় ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় নেতা আটক

সিলেটের বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে এসে শহীদ মিনারে জড়ো হন সনাতন ধর্মাবলম্বীরা এরপর অনশন শেষে তারা নগরীতে বিক্ষোভ মিছিল বের করেন

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে গণ অনশন গণঅবস্থানসহ সমাবেশ হয়েছে ময়মনসিংহে সমাবেশে বক্তারা সকলকে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আহবান জানান। রংপুরের ডিসির মোরস্থ বঙ্গবন্ধু ম্যুড়ালের সামনে গণঅবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সনাতন ধর্মালম্বীরা


একাত্তর/এসএ

মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনা প্রথম বিদেশ সফর করেন জার্মানিতে। গত ফেব্রুয়ারিতে তিনি দেশটিতে অনুষ্ঠিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেন। তবে সেটি দ্বিপাক্ষিক সফর ছিল না, বহুপাক্ষিক...
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধের মধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) ২৮৮ জন সদস্যকে ফেরত পাঠানো হয়েছে।
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনে নিজের শ্যালকের পক্ষে সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হস্তক্ষেপ কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে...
মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত