সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

ফ্রান্সের প্রযুক্তিতে বদলাচ্ছে এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ০৮:০৪ পিএম

এয়ার ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়নে দেশের আকাশসীমা নিয়ন্ত্রণে অত্যাধুনিক রাডার কিনতে ফ্রান্সের থ্যালেস টেকনোলজির সঙ্গে চুক্তি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। 

বৃহস্পতিবার (২১ অক্টোবর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কমিউনিকেশন, নেভিগেশন ও সার্ভেইল্যান্স (সিএনএস/এটিএম) সিস্টেমসহ আধুনিক রাডার স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও ফ্রান্সের রাডার প্রস্তুতকারী প্রতিষ্ঠান থ্যালেস গ্রুপের মধ্যে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হয়েছে। 

এই চুক্তির আওতায় শুধু রাডার নয়, চুক্তির আওতায় এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট আধুনিকায়নে ৯টি সিস্টেম যুক্ত হবে; ১৮ মাসে রাডার, ৩২ মাসের মধ্যয়ার ট্রাফিক ম্যানেজমেন্টের পুরো কাজ সম্পন্ন করবে থ্যালেস। আধুনিক এটিসি টাওয়ারও নির্মাণ করা হবে।

বেবিচকের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান এবং থ্যালেসের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান নিকোলাস ব্যভেরু।  

image

চুক্তি প্রসঙ্গে বেবিচক চেয়ারম্যান বলেন, 'শুধু রাডার নয়, সম্পূর্ণ এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট বদলে যাবে। প্রকল্পের আওতায় রাডার, এটিসি টাওয়ার,  কমিনিউকেশন, নেভিগেশন, সারভেইল্যান্সের জন্য আধুনিক এয়ার ট্রাফিক ম্যানেজমেন্টের যন্ত্রপাতি স্থাপন করা হবে। এর সঙ্গে যুক্ত কর্মীদের প্রশিক্ষণও দেওয়া হবে।' 

জানা গেছে, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বর্তমান রাডারের  কার্যক্ষমতা কমেছে। ফলে আমাদের আকাশসীমায় উড়ে যাওয়া উড়োজাহাজগুলো শনাক্ত করতে না পারায় কোনও চার্জ আদায় করতে পারছে না বেবিচক।

একইভাবে ট্রাফিক কন্ট্রোল টাওয়ারের সঙ্গে পাইলটদের কমিনিউকেশন, রানওয়ের নেভিগেশন ব্যবস্থা পুরাতন হওয়ায় প্রায়ই ত্রুটি দেখা দেয়। ম্যানুয়াল পদ্ধতিতে কাজ করতে হয় এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের। কম জনবলে ম্যানুয়াল পদ্ধতিতে কাজ করতে গিয়ে মাত্রাতিরিক্ত চাপে থাকতে হয় এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টার্মিনাল ভবনের উত্তরে এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ারের উচ্চতা কম হওয়ায় টাওয়ার থেকে পুরো বিমানবন্দর দেখতে পারেন না কন্ট্রোলাররা।

জানা গেছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পিপিপির  (সরকারি-বেসরকারি অংশীদারিত্ব) মাধ্যমে রাডার ক্রয়ের উদ্যোগ নিয়েছিল বেবিচক। কিন্তু প্রকল্পেটির আর্থিক প্রস্তাব ব্যয়বহুল ও অতিরঞ্জিত হওয়ায় প্রধানমন্ত্রীর নির্দেশে সেটি বাতিল করে দেয়া হয়। পরে ফ্রান্স ও বাংলাদেশ সরকারের মধ্যে সরাসরি (জিটুজি) ক্রয়চুক্তির আওতায় রাডার কেনা হচ্ছে। 


একাত্তর/জো

চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশের শিশুরা ‘অতি উচ্চ ঝুঁকিতে’ রয়েছে উল্লেখ করে তাদের নিয়ে বাড়তি সতর্কতার তাগিদ দিয়েছে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ।
থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের দ্বিপক্ষীয় সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে তাকে রাজকীয় কায়দায় বরণ করে থাই সরকার। শেখ হাসিনার এই সফরের মধ্য...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
ঘুষ গ্রহণের অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর এক সহকারীকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। বুধবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে একটি রুশ আদালত। 
অস্ট্রেলিয়ায় সিডনিজুড়ে সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়ে পুলিশ সাত কিশোরকে গ্রেপ্তার করেছে। তাদের বয়স ১৫ থেকে ১৭ বছরের মধ্যে। পুলিশ বলছে, হামলার চক্রান্ত করছিল তারা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত