সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

প্রমাণপত্র জমা দিলেই ই-পাসপোর্টে তথ্য সংশোধন

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০৯:২৭ পিএম

আবেদনপত্রের সঙ্গে সঠিক প্রমাণপত্র জমা দিলে তথ্য সংশোধন করেই ই-পাসপোর্ট দেওয়া হবে বলে জানিয়েছে পাসপোর্ট অফিস।

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ুব চৌধুরী একাত্তরকে জানান, তথ্য পূর্ণ পরিবর্তন করলে একদিকে কমবে পাসপোর্টের মান, অন্যদিকে ইউরোপসহ উন্নত বিশ্বের ভিসা পেতেও হবে সমস্যা।

সার্ভার জটিলতা পাসপোর্ট অধিদপ্তরের নিত্যদিনের ঘটনা। জাতীয় পরিচয়পত্রের সার্ভারের সাথে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে অধিদপ্তর কোন তথ্য যখন যাচাই বাছাই করতে পারে না তখনই বন্ধ হয় পাসপোর্টের আবেদন নেয়া এবং পাসপোর্ট দেয়া। এতে ভোগান্তিতে পড়েন সাধারন গ্রাহক।

আরও পড়ুন: পরমাণু ইস্যুতে উত্তর কোরিয়ার সাথে বসতে চায় ওয়াশিংটন

সপ্তাহের প্রথম দিন রোববারও ঘটে একই ঘটনা। সেই সঙ্গে অনেকেরই অভিযোগ আছে সঠিক কাগজ থাকার পরও মিলছে না পাসপোর্ট।

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক জানালেন, প্রতিটি গ্রাহকের আবেদনই আলাদাভাবে পরীক্ষা করা হয়। যে কারণে অনেক সময় জটিলতায় পড়েন গ্রাহকরা।

মেজর জেনারেল আইয়ুব চৌধুরী আরো বলেন, দেশের বাইরে ই-পাসপোর্ট জটিলতা কাটাতে শিগগিরই পদক্ষেপ নেবে সরকার।

বর্তমানে গড়ে ১২০০০ পাসপোর্ট অধিদপ্তর দেশজুড়ে দিলেও চাহিদা আছে তার চাইতে তিন গুণ বেশি।

 


একাত্তর/আরবিএস  

দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। এসময় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
ঈদুল ফিতরের আগে ও পরে সড়ক দুর্ঘটনায় হতাহতদের সংখ্যা প্রকাশ করেছে বিআরটিএ। দৈনিক গড়ে ১৭টি দুর্ঘটনায় ১৮ জন মারা গেছে। বিআরটিএর এই পরিসংখ্যান বলছে, ঈদের আগে ও পরে ১৭ দিনে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৩২০...
সূর্য যেন মাথার উপর জ্বলছে। পথেঘাটে বের হওয়া মানুষের মনে এখন এমন কথাই ধ্বনিত হচ্ছে। বৈশাখি এই গরমে অস্বস্তিতে নাজেহাল দেশের মানুষ।
ডেভিল কমেট বা শিংওয়ালা ধূমকেতু। পৃথিবী থেকে যার দেখা মেলে নূন্যতম ৭১ বছর পর। চলতি বছরের ২১ এপ্রিল ছিলো সেই মাহেন্দ্রক্ষণ। দুর্লভ এই মুহূর্তের সাক্ষী হতে রাজশাহীর পদ্মাপাড়ে জড়ো হয়েছিলেন হাজারো...
বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত