সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

ভাতের বদলে পুষ্টিকর খাবার খাওয়ার আহ্বান কৃষিমন্ত্রীর

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০৫:৩৯ পিএম

ভাতের বদলে পুষ্টিকর খাবার খাওয়ার আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। এছাড়া ভাত খাওয়া কমাতে পারলে চালের চাহিদা কমে যাবে বলেও উল্লেখ করেন তিনি। আজ রোববার (২৪ অক্টোবর) দুপুরে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘বাংলাদেশের ৫০ বছর, কৃষির রূপান্তর ও অর্জন’ শীর্ষক এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

এসময় মন্ত্রী বলেন, ‘আমরা অনেক বেশি ভাত খাই। যদি ভাতের এই চাপ কমাতে পারি, তাহলে চালের চাহিদা অনেকটাই কমে যাবে। এছাড়া পুষ্টিকর খাবার খাওয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, আমরা একেকজন দিনে প্রায় ৪০০ গ্রাম চাল খাই, পৃথিবীর অনেক দেশে ২০০ গ্রামও খায় না।’

আরও পড়ুন: পরীমনির রিমান্ড: লিখিত ব্যাখ্যা দাখিলে আরও এক সপ্তাহ সময় পেলেন দুই বিচারক

৫০ বছরে দেশের কৃষি খাতের প্রতিটি ক্ষেত্রে উন্নতি হয়েছে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, এই করোনাকালেও দেশের মানুষের খাদ্যের কষ্ট হয়নি, কোনও মানুষ না খেয়ে নেই, কোনও মানুষের মাঝে হাহাকার নেই- এমনই পরিস্থিতিতে আমাদের আজকের চ্যালেঞ্জ বাংলাদেশকে পুষ্টি জাতীয় নিরাপদ খাদ্যে নিয়ে যাওয়া।

এসময় দেশকে খাদ্যে অনেকটাই স্বয়ংসম্পূর্ণ উল্লেখ করে মন্ত্রী আরও জানান, আধুনিক কৃষির মাধ্যমে বাংলাদেশকে খাদ্য প্রক্রিয়াজাতকরণে নিয়ে যেতে চান, যাতে বাংলাদেশে উদ্বৃত্ত খাবার থাকে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের কৃষিপণ্য রপ্তানি করতে হবে। আগামী পাঁচ থেকে ছয় বছর পর সারাবছর দেশে আম পাওয়া যাবে বলেও জানান মন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের খাদ্য ও কৃষিতে সফলতা অর্জিত হয়েছে বলেও অনুষ্ঠানে উল্লেখ করেন মন্ত্রী।


একাত্তর/টিএ

দুদিনের ঢাকা সফর শেষে দেশের উদ্দেশে রওনা হয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।
বাংলাদেশ থেকে আরও দক্ষ ও আধাদক্ষ কর্মী নিতে কাতারের আমিরের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। মঙ্গলবার বঙ্গভবনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সাথে সাক্ষাতকালে...
চলমান তাপদাহ থেকে সহসাই মুক্তি মিলছে না, বরং তাপমাত্রা আরও কিছুটা বাড়বে বলে পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস। সিলেট বাদে দেশের অন্যান্য অঞ্চলে বুধবার সন্ধ্যা অব্দি বৃষ্টিরও কোনো সম্ভাবনা নেই। 
অভিযানে এখনই হচ্ছে না পার্বত্য তিন উপজেলার নির্বাচন সন্ত্রাসীদের বিরুদ্ধে যৌথ বাহিনীর চলমান অভিযানের কারণে পার্বত্য চট্টগ্রামের তিন উপজেলা ভোট আপাতত অনুষ্ঠিত হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন...
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত