সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

সম্প্রীতির সমাবেশে সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহতের ডাক

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ০৮:০৯ পিএম

সব ধর্মের মানুষ একত্র হয়ে সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করার ঘোষণা দিয়েছেন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সংগঠনগুলো। 

সোমবার (২৫ অক্টোবর) বিকেলে, কেন্দ্রীয় শহীদ মিনারে এক সম্প্রীতি সমাবেশে তারা বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে বাহাত্তরের সংবিধান ফিরিয়ে আনতে হবে। 

শিক্ষা ব্যবস্থায় মানবিক মূল্যবোধ ও সহনশীলতার বিষয় অন্তর্ভুক্ত করার দাবিও জানান। সেই সঙ্গে সাম্প্রদায়িকতা প্রতিরোধে সাত প্রস্তাবও দিয়েছেন তারা। 

বিকেল সম্প্রীতি সমাবেশ শুরু হয়। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা ব্যানার ফেস্টুন নিয়ে সমাবেশে যোগ দেন। সবার কণ্ঠেই ছিলো অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়।

৭১টি সংগঠন যোগ দেয়ার ঘোষণা দেয়া হলেও ৯০টিরও বেশি সংগঠনের পক্ষ থেকে সংহতি প্রকাশ করা হয় সম্প্রীতি সমাবেশে।  

সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। 

বঙ্গবন্ধুকে হত্যার মধ্যে দিয়ে সাম্প্রদায়িক রাজনীতি শুরু হয় দাবি করে সমাবেশে বক্তারা বলেন, অসাম্প্রদায়িক দেশ গড়তে বাহাত্তরের সংবিধান ফিরে আনার বিকল্প নেই। 

তারা আরো বলেন, ‘হাজার বছরের সম্প্রীতির সংস্কৃতি ধ্বংস করতে ৭৫ সালের পর থেকে চলছে পরিকল্পিত চক্রান্ত এবং আঘাত। বাংলাদেশে সাম্প্রদায়িক, মৌলবাদী শক্তি বারবার যে উত্থান ঘটেছে তা’রোধ করা না গেলে দেশের গণতান্ত্রিক ও মানবিক ভবিষ্যৎ রক্ষা করা কঠিন হবে’। 

‘তাই আজ প্রয়োজন প্রগতিশীল শক্তির ঐক্যবদ্ধ প্রতিরোধ। একই সঙ্গে সম্প্রীতির পবিত্র বাণী প্রতিটি ঘরে পৌঁছে দেয়াও অত্যন্ত জরুরি। অসাম্প্রদায়িক বাংলাদেশের জন্য বীর শহীদরা আত্মাহুতি দিয়েছিলেন। শহীদদের রক্ত যেন বৃথা না যায় সেজন্য শুভবোধ সম্পন্ন সকলকে একাত্তরের মতো ঐক্যবদ্ধ হতে হবে’।

সমাবেশে সরকারের কাছে সাতটি প্রস্তাব তুলে ধরা হয়। এতে বলা হয়, সাম্প্রতিক ঘটনার সাথে জড়িতদের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। সেই সঙ্গে অতীতের ঘটনারও দ্রুত বিচার শেষ করতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ঘটনা বন্ধে প্রশাসনকে আরও বেশি তৎপর হতে হবে। সে সঙ্গে ক্ষতিগ্রস্ত বাড়ি-ঘর এবং উপাসনালয় সংস্কারের ব্যবস্থা করতে হবে। 

মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু এবং বাঙালি জাতীয়তাবাদসহ শিক্ষা ব্যবস্থায় মানবিক মূল্যবোধ ও সহনশীলতার বিষয় অন্তর্ভুক্তিরও দাবি জানানো হয়। 

বাংলার সংস্কৃতি চর্চায় তরুণ সমাজকে সম্পৃক্ত করার উদ্যোগ নিতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও উস্কানি বন্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়।


একাত্তর/এআর

সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশের শিশুরা ‘অতি উচ্চ ঝুঁকিতে’ রয়েছে উল্লেখ করে তাদের নিয়ে বাড়তি সতর্কতার তাগিদ দিয়েছে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ।
থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের দ্বিপক্ষীয় সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে তাকে রাজকীয় কায়দায় বরণ করে থাই সরকার। শেখ হাসিনার এই সফরের মধ্য...
থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি সেনাদের অভিযানে লণ্ডভণ্ড হয়ে যাওয়া নাসের হাসপাতাল প্রাঙ্গনে সন্ধান পাওয়া একটি গণকবর থেকে ২৮৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় গাজায় ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধপরাধের...
ইন্দোনেশিয়া পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন প্রাবোও সুবিয়ান্তো। দেশটির নির্বাচন কমিশন বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বুধবার আনুষ্ঠানিকভাবে সুবিয়ান্তোর নাম ঘোষণা...
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত