সেকশন

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
 

গণটিকার দ্বিতীয় ডোজ ২৮ অক্টোবর

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ০৯:৪১ পিএম

আগামী বৃহস্পতিবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে করোনাভাইরাস প্রতিরোধী টিকার প্রথম ডোজ গ্রহণ করা ব্যক্তিদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে। স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এছাড়া গণটিকাদান কর্মসূচির আওতায় প্রথম ডোজ টিকা যে কেন্দ্র থেকে নেওয়া হয়েছে সেই কেন্দ্র থেকেই দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের বিষয়েও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উল্লেখ্য, গত ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে সারাদেশে গণটিকাদান কর্মসূচি পরিচালনা করে স্বাস্থ্য বিভাগ। কিছু জায়গায় পরদিন ২৯ সেপ্টেম্বরও টিকাদান কর্মসূচি চলে। কর্মসূচির আওতায় ৮২ লাখের বেশি মানুষ টিকার আওতায় আসে। সেসময় চীনের তৈরি সিনোফার্মের টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: সামাজিক মাধ্যমের উসকানিমূলক পোস্ট সরাতে রিট

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ও ন্যাশনাল ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সভাপতি অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা গণমাধ্যমকে জানান, গণটিকাদান কর্মসূচির বিষয়ে নির্দেশনা পাঠানো হয়েছে। তবে রুটিন ইপিআই প্রোগ্রাম ঠিক রাখতে যেসব কেন্দ্রে নিয়মিত টিকাদান কর্মসূচি চলছে সেখানে ওইদিন টিকাদান বন্ধ রাখতে বলা হয়েছে বলে জানান তিনি।

প্রত্যন্ত অঞ্চলে টিকা দিতে দেরি হতে পারে উল্লেখ করে ডা. মীরজাদী আরও জানান, কেউ টিকা নিতে না পারলে পরবর্তী সময়ে মূল কেন্দ্রে গিয়ে টিকা নেবে।

প্রসঙ্গত, স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী সোমবার পর্যন্ত করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ পেয়েছেন ৪ কোটি ৬ লাখ ২৭ হাজারেরও বেশি মানুষ। এদের মধ্যে দ্বিতীয় ডোজ সম্পন্ন হয়েছে ২ কোটি ৮ লাখ ৬২ হাজারের বেশি মানুষের। এছাড়া টিকার জন্য নিবন্ধন করেছেন ৫ কোটি ৬৬ লাখের বেশি মানুষ।


একাত্তর/টিএ

তীব্র গরমে রাজধানীর শিশু হাসপাতাল ও মহাখালী কলেরা হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে। সর্দি, জ্বর-কাশি শ্বাসকষ্ট টাইফয়েড ও ডায়রিয়ার লক্ষণ নিয়ে হাসপাতালে আসছে শিশু ও বৃদ্ধরা।
জলবায়ু বদলের কারণে ‘জাতীয় অভিযোজন পরিকল্পনা’য় যুক্ত হচ্ছে দেশের স্বাস্থ্যখাত। এমন খবর জানিয়ে বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, স্বাস্থ্যখাতে প্রাথমিকভাবে সহযোগিতা করবে সুইডেন।
বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়নের জোর তাগিদ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
সরকারের কোনো ভুল ত্রুটি থাকলে গঠনমূলক সমালোচনার আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।
নরসিংদী সদর উপজেলার আমদিয়ায় ইউপি সদস্য রুবেল আহমেদকে হত্যার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 
মানুষ হরহামেশাই অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকার হোন। এসব দুর্ঘটনার মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যায় যখন তা তা সবাইকে অবাক করে, বিষ্মিতও করে। এই যেমনটি ঘটেছে চাঁদপুর জেলার এক যুবকের বেলায়। কাঠ, রড, কাঁটা...
অবশেষে, ইরানি হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যুদ্ধকালীন মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ইরানের মিসাইল কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের...
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত