সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৮২, মৃত্যু এক

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ০৯:৫৯ পিএম

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশে আরও একজনের মৃত্যু হয়েছে। এছাড়া সারাদেশে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৮২ জন। পরিসংখ্যান অনুযায়ী চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়েছে মারা গেছেন ১৯ জন। এছাড়া এই একমাসে মোট আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৬৭৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ মঙ্গলবার ২৪ ঘণ্টায় ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪১ জন রোগী। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন আরও ৪১ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন ৮৪১ জন ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুসারে এ বছরের প্রথম ছয়মাসে ডেঙ্গুতে কোনো রোগীর মৃত্যু হয়নি। তবে এডিস মশাবাহিত এই রোগে জুলাই থেকে উর্ধ্বমুখী আক্রান্তে এ পর্যন্ত প্রাণ গেছে  ৮৮ জনের। এছাড়া চলতি বছর হাসপাতালে চিকিৎসা নিতে আসা ২২ হাজার ৮৭০ জন ডেঙ্গু রোগীর মধ্যে ২১ হাজার ৯৪১ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

আরও পড়ুন: গণটিকার দ্বিতীয় ডোজ ২৮ অক্টোবর

২০২১ সালে মোট ভর্তি রোগীর মধ্যে কেবল অগাস্ট ও সেপ্টেম্বর এই দুই মাসে মারা গেছেন ৫৭ জন ডেঙ্গু রোগী। আর হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ হাজার ৫৩৯ জন।

এর আগে ২০১৯ সালে বাংলাদেশে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করেছিল। সেই সময় এক লাখের বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়। একইসাথে এই ভাইরাস জ্বরে দেশ দেখে সর্বোচ্চ মৃত্যু। সে বছর বিভিন্ন হাসপাতাল থেকে আসা ২৬৬টি মৃত্যু পর্যালোচনা করে ১৪৮ জনের ডেঙ্গুতে মৃত্যুর তথ্য নিশ্চিত করেছিল আইইডিসিআর।তবে পরের বছর তা অনেকটা কমে আসায় হাসপাতালগুলো পেয়েছিল ১ হাজার ৪০৫ জন ডেঙ্গু রোগী।


একাত্তর/টিএ

যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধের মধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) ২৮৮ জন সদস্যকে ফেরত পাঠানো হয়েছে।
সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া তিন বিচারপতি শপথ নিয়েছেন। তারা হলেন- বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত