সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

নির্বাচন কিভাবে হবে তা বাংলাদেশের সংবিধানেই আছে: ব্রিটিশ হাইকমিশনার

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০২:৫৫ পিএম

বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, নির্বাচন কিভাবে হবে সেটি বাংলাদেশের সংবিধানে আছে, বিদেশি কেউ বলতে পারে না। আমরা কেবল বন্ধু হিসেবে পাশে থাকতে পারি। 

বুধবার (২৭ অক্টোবর) সকাল ১১টার দিকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ডিপলোম্যাটিক কারেসপনডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ডিক্যাব) সঙ্গে আলোচনা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন ব্রিটিশ হাইকমিশনার।

রবার্ট ডিকসন বলেন, বিদেশিরা নির্বাচন নিয়ে কিছু বলে না বা বলা উচিত না। কিন্তু ওপেনলি কনটেসটেন্ট এবং সকল দল অংশ নিবে তাই হওয়া উচিত। প্রতিটি ভোটর কাউন্ট হওয়া উচিৎ। সংবিধান পরিস্কার হওয়া উচিত। 

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ব্রিটিশ হাইকমিশনার বলেন, লন্ডনে বসে যদি কেউ বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে এবং তার জন্য কোনো অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হয় তাহলে ব্রিটিশ আইনেই তার বিরুদ্ধে তদন্তের সুযোগ রয়েছে। 

আরও পড়ুন: ভোটের মাঠ খালি করতেই সাম্প্রদায়িক হামলা: বিএনপি

রবার্ট ডিকসন বলেন, যুক্তরাজ্য সবসময় বাংলাদেশের পাশে ছিল। আগামীতেও থাকবে। সম্প্রতি বাংলাদেশে যেসব অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে তার সঙ্গে যারা জড়িত তারা যদি লন্ডনে অবস্থানরত কারও কাছ থেকে পরামর্শ বা কমান্ড পান তাহলে ব্রিটিশ আইনেই এ বিষয়ে তদন্তের সুযোগ রয়েছে। তবে এটা সম্পূর্ণই ব্রিটিশ আদালতের এখতিয়ার। আদালতের অনুমতি ছাড়া এর তদন্ত করা সম্ভব না।

বাংলাদেশের করোনা পরিস্থিতি প্রসঙ্গে ডিকসন বলেন, যুক্তরাজ্যের চেয়ে বাংলাদেশের করোনা পরিস্থিতি ভাল। মানুষ আনেকটাই স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। 

রোহিঙ্গা ইস্যুতে তিনি বলেন, বাংলাদেশের রোহিঙ্গা সংকট সমাধানের জন্য ব্রিটিশ সরকার সচেতন রয়েছে। এ ছাড়া জলবায়ু সমস্যা মোকাবিলায়ও বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাজ্য। 

আফগানিস্তান প্রসঙ্গে তিনি বলেন, আফগানিস্তানে ক্ষমতার রদবদলে নতুন নতুন প্রেক্ষাপট সৃষ্টি হয়েছে। এতে দক্ষিণ এশিয়ার দেশসমূহে নিরাপত্তা ঝুঁকি বেড়েছে। এসব ঝুঁকি মোকাবিলায় সবাইকে সচেতন থাকার আহ্বান জানান তিনি। 

এসময় বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানার মেয়ে ও ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দীকির উপর সম্প্রতি হামলাকে ন্যাক্কারজনক বলে মন্তব্য করেন তিনি। 


একাত্তর/আরএইচ

মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনা প্রথম বিদেশ সফর করেন জার্মানিতে। গত ফেব্রুয়ারিতে তিনি দেশটিতে অনুষ্ঠিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেন। তবে সেটি দ্বিপাক্ষিক সফর ছিল না, বহুপাক্ষিক...
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধের মধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) ২৮৮ জন সদস্যকে ফেরত পাঠানো হয়েছে।
সাতক্ষীরায় বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটিতে ধাক্কা দিয়ে এক তরুণ নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে সাতক্ষীরা শহরের বাইপাস রোডে দেবনগর মোড় এলাকায় এ দুর্ঘটনা...
রাজধানী ঢাকার অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণে শহরে সবুজায়ন বাড়াতে ‘নগর বন’ কার্যক্রম হাতে নেয়া হয়েছে এবং এতে নগরবাসীকে যুক্ত করতে চান বলে জানালেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন।
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত