সেকশন

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
 

ই-কমার্স প্রতিষ্ঠানকে নিতে হবে নিবন্ধন, রাখতে হবে ডিপোজিট

আপডেট : ২৮ অক্টোবর ২০২১, ০৮:৫৭ পিএম

ইভ্যালির মতো যেসকল প্রতিষ্ঠান দেশে ই-কমার্সের মাধ্যমে ব্যবসা পরিচালনা করতে চায় তাদের দুই মাসের মধ্যে নিবন্ধন করাতে হবে বলে মন্ত্রীসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে এই প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশ ব্যাংকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ ডিপোজিট রাখতে হবে বলেও সিদ্ধান্ত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) মন্ত্রিসভার বৈঠক শেষে এক ব্রিফিংয়ে একথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকের সিদ্ধান্ত জানিয়ে মন্ত্রীপরিষদ সচিব বলেন, আজকের বৈঠকে ইভ্যালি বা ই-কমার্স নিয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছেন, আমরা নিজেরাও বসেছিলাম। আগামী দুই মাসের মধ্যে একটি প্রিসাইজ প্রোগ্রাম করে যারা-যারা এ জাতীয় ই-কমার্সের সঙ্গে জড়িত থাকবে, তাদের সবাইকে নিবন্ধন নিতে হবে। 

কোন অনিয়ম ঘটলে যেন গ্রাহকদের অর্থ ফেরত দেওয়া যায় সে লক্ষ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশ ব্যাংকে একটি ডিপোজিট রাখতে হবে বলেও জানান তিনি। 

আরও পড়ুন: ২০২২ সালে ২২ দিনের সরকারি ছুটিতে নষ্ট ছয় দিন

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, নিবন্ধনের পর ব্যাপক প্রচারণা চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। প্রচারণার মাধ্যমে মানুষকে জানানো হবে নিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠানের নাম। যাতে কেউ এর বাহিরে কারো সঙ্গে লেনদেন করতে না পারে। যদি করে তাহলে সেটা তার নিজ দায়িত্বে করতে হবে। 

এছাড়া এ বিষয়ে অনিয়ম রোধে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটসহ সংশ্লিষ্ট অন্যান্য গোয়েন্দা সংস্থাগুলোকে নজরদারি করার নির্দেশ দেওয়া হয়েছে বলেও তিনি জানান।


একাত্তর/আরএইচ

নিবন্ধনহীন সব মোবাইল ফোনসেট বন্ধে (নিষ্ক্রিয়) বিটিআরসিকে নির্দেশনা দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সেই সাথে দেশে উৎপাদিত, সংযোজিত এবং আমদানি করা মোবাইল...
২০২৪ সালে যারা পবিত্র হজ করতে ইচ্ছুক তাদের চূড়ান্ত নিবন্ধন শুরু হয়েছে। নিবন্ধন চলবে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের জন্য সহজ নীতিমালা করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। আগামী সেপ্টেম্বর এই নীতিমালা চূড়ান্ত করতে চায় সাংবিধানিক সংস্থাটি।
বিদেশগামী বাংলাদেশিরা ট্রানজিট নিয়ে সৌদি আরবে ওমরাহ করতে পারবেন বলে জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক বিন ফাউজান আল-রাবিয়াহ। তিনি জানান, তারা অনঅ্যারাইভেল ভিসা নিয়ে ওমরাহ করতে...
নরসিংদী সদর উপজেলার আমদিয়ায় ইউপি সদস্য রুবেল আহমেদকে হত্যার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 
মানুষ হরহামেশাই অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকার হোন। এসব দুর্ঘটনার মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যায় যখন তা তা সবাইকে অবাক করে, বিষ্মিতও করে। এই যেমনটি ঘটেছে চাঁদপুর জেলার এক যুবকের বেলায়। কাঠ, রড, কাঁটা...
অবশেষে, ইরানি হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যুদ্ধকালীন মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ইরানের মিসাইল কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের...
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত