সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

ইলিশ উৎপাদনে রেকর্ডের হাতছানি

আপডেট : ০১ এপ্রিল ২০২৩, ১০:০৩ এএম

পোনা ইলিশ বা জাটকা ধরা বন্ধ করা গেলে এবার ইলিশের উৎপাদন আরও বেশি হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। আর মৎস্য গবেষণা ইন্সটিটিউট বলছে, এবার ৫২ শতাংশ মা ইলিশই ডিম পাড়ার সুযোগ পেয়েছে। তাই নদীর পরিবেশ, প্রকৃতি ঠিক রাখা গেলে ইলিশের উৎপাদন এবার রেকর্ড ছাড়াবে।

জানা গেছে, ইলিশের উৎপাদন বাড়াতে দেশের ছয়টি স্থানে করা হয়েছে অভয়াশ্রম। ২০২১-২০২২ সালে ইলিশের উৎপাদন হয়েছে পাঁচ লাখ ৬৭ হাজার মেট্রিক টন। মাছ উৎপাদন বাড়াতে প্রায় তিন হাজার বর্গকিলোমিটার মেরিন প্রটেকশন অঞ্চলও ঘোষণা করেছে সরকার। 

image


মৎস্য গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ডা. ইয়াহিয়া মাহমুদ বলেন, বর্তমান অবস্থায় নদীতে খাদ্য চক্রের পরিবর্তন হয়েছে। আগের চেয়ে এর পরিমাণ কমেছে। এছাড়া ৫২ শতাংশ মা মাছ ডিম ছেড়েছে। যার পরিমাণ আট লাখ কেজি। ইলিশ উৎপাদন ধরে রাখতে হলে আসছে মৌসুমে কী পরিমাণ আহরণ করতে হবে সে বিষয়ে এখনই সিদ্ধান্ত নিতে হবে। 

image


জাটকা সংরক্ষণ সপ্তাহ উদ্বোধন করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, বিভিন্ন জায়গায় কিছু অসাধু লোক টাকার লোভ দেখিয়ে জাটকা নিধন অভিযানকে বাধাগ্রস্ত করছে। তাই এবার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান হবে।

আরও পড়ুন: রাজধানীতে এখনও জমেনি ঈদের কেনাকাটা       

ইলিশের উৎপাদন বাড়লেও বাজারে দাম কেন কমছে না কেন জানতে চাইলে মন্ত্রী বলেন, দাম নির্ধারণের বিষয়টি তার মন্ত্রণালয়ের এখতিয়ার নয়। 


একাত্তর/এসি     

দেশের ছয় অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ হচ্ছে মধ্যরাতে। ফলে দুই মাস পর জাল-নৌকা নিয়ে মাছ শিকারে নামছেন জেলেরা। নিষেধাজ্ঞা সফল হয়েছে দাবি করে এবার রেকর্ড পরিমাণ ইলিশ উৎপাদনের আশা...
শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে ইলিশ পাঠানো শুরু করেছে বাংলাদেশ। প্রথমদিনে বেনাপোল বন্দর দিয়ে ভারতে রপ্তানি হয়েছে সাড়ে ৪৫ টন ইলিশ মাছ।
প্রধান প্রজনন মৌসুমে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষে ১২ অক্টোবর থেকে দুই নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহণ, কেনা-বেচা, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে।
ইলিশের পোনা ও জাটকা সংরক্ষণে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে দু’মাস চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ ছয়টি অভয়াশ্রমে নদীতে সবধরনের মাছ ধরা নিষেধ। প্রতি বছরের মত এবারও সরকার মার্চ-এপ্রিল দু’মাস...
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত