সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

টিকা না পেলে প্রবাসীদের গচ্চা যাবে ৪০০ কোটি টাকা

আপডেট : ১৬ জুন ২০২১, ১১:০০ পিএম

প্রবাসীদের টিকা না দেয়া গেলে আগামী এক মাসে কোয়ারেন্টাইন বাবদ খরচ হবে প্রায় ৪০০ কোটি টাকা। এজন্য প্রবাসী কর্মীদের জন্য এক লাখ ডোজ টিকার দাবি জানিয়েছে  রিক্রুটিং এজেন্সিগুলোর সংগঠন- সম্মিলিত সমন্বয় পরিষদ। 

বুধবার, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান, সমন্বয় পরিষদের নেতারা। 

বর্তমানে বায়রা’র কমিটি নেই। আসন্ন নির্বাচনে অংশগ্রহণের জন্য গঠিত সম্মিলিত সমন্বয় পরিষদ, বায়রা-এর ব্যানারে এই সংবাদ সম্মেলন করা হয়।

করোনার জন্যে ১৬টি দেশের নাগরিককে সৌদি আরব প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হলেও সেই তালিকায় বাংলাদেশ নেই। 

তাই প্রতিদিনই বাংলাদেশের সবচেয়ে বড় বৈদেশিক শ্রমবাজার সৌদি আরব যাচ্ছেন প্রবাসী কর্মীরা। তবে করোনার টিকা না নিয়ে গেলে কোয়ারেন্টাইনে থাকতে হয় হোটেলে, যার খরচ কমপক্ষে ৭৫ হাজার টাকা। 

জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রা’র সাবেক সভাপতি আবুল বাশার জানান, নতুন ও পুরাতন মিলে সৌদি আরবে গেছেন বা যাবেন প্রায় ৫০ হাজারের মতো। সেই হিসেবে কোয়ারেন্টাইন ফি বাবদ তাদের পেছনে দেশ থেকে ৩৭৫ কোটি টাকা চলে যাবে। 

তিনি বলেন, প্রবাসীদের যদি করোনার টিকা দিয়ে পাঠানো হয় তাহলে এই বিপুল অর্থ দেশেই থেকে যাবে। সেসঙ্গে কর্মীরাও বড় অংকের টাকা বাঁচাতে পারবেন। 

ভারত থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা আসার সময় প্রবাসীদের জন্য এক লাখ বিশ হাজার টিকা বরাদ্দ রাখার কথা বলা হরেও, সেটি হয়নি। 

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ জানিয়েছেন, আগামীতে এমনি আর হবে না। প্রবাসীদের জন্য টিকার আলাদা ব্যবস্থা করা হচ্ছে। 

চলতি বছরের  প্রথম পাঁচ মাসে বিদেশে গেছেন প্রায় দুই লাখ কর্মী। তবে ভবিষ্যতে টিকা না নিয়ে গেলে এই যাত্রা বাধাগ্রস্থ হবার আশঙ্কা করছেন জনশক্তি রপ্তানিকারকরা।



দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, নাগরিকদের প্রতি যে কোনো ধরনের বৈষম্য আইনের শাসনের পরিপন্থী। কাজেই কেউ যেন বৈষম্যের শিকার না হন।
আগামী ২০ মে’র পরে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। যা নিম্নচাপে রূপ নেয়ারও আশংকা রয়েছে। মাঝে মাঝে বৃষ্টি হলেও দেশ জুড়ে চলমান  তাপপ্রবাহ পুরোপুরি কমবে না বলে জানান...
সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাকশাল সদস্য হয়েছিলেন বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, জিয়াউর রহমান বঙ্গবন্ধুর কাছে আবেদন করে বাকশালের সদস্য হয়েছিলেন। কিন্তু...
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের সহায়তা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের হাত থেকে অপহৃত এক কিশোরকে উদ্ধার করেছে খুলশী থানা পুলিশ। এসময় মুক্তিপণ দাবি করা গ্যাং লিডার, সাত সহযোগীসহ আট জনকে গ্রেপ্তার এবং দেশীয়,আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত