সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

নতুন ভিসা নীতি সরকারের জন্য সহায়ক: পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ২৫ মে ২০২৩, ০৫:৪১ পিএম

নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী যা চান নতুন ভিসা নীতিতে আমেরিকা সেই কথাই বলেছে। নতুন এই ভিসা নীতি সুষ্ঠু নির্বাচনের জন্য সরকারের অঙ্গীকার রক্ষায় সহায়ক হতে পারে বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার এক কোটি ভুয়া ভোটার বাতিল করেছে, স্বচ্ছ ব্যালটবাক্স এবং স্বাধীন নির্বাচন কমিশন করেছে, আমেরিকার নতুন এই ভিসা নীতি প্রধানমন্ত্রীর পদক্ষেপকেই আরও দৃঢ় করেছে।

মন্ত্রী বলেন, ‘আমাদের সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকার ও অবস্থানকে যাতে কেউ জ্বালাও-পোড়াও আন্দোলনের মাধ্যমে বাধাগ্রস্ত না করতে পারে, তার জন্য মার্কিন সরকারের ভিসা নীতি আমাদের প্রচেষ্টাকে সাহায্য করতে পারে।’

যুক্তরাষ্ট্র বলেছে, এই নীতির অধীনে, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য কোনো ব্যক্তিকে দায়ী বা জড়িত মনে করলে ওই ব্যক্তির ভিসা প্রদান সীমিত করবে। এর মধ্যে বর্তমান ও সাবেক বাংলাদেশি কর্মকর্তা, সরকার সমর্থক ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য এবং আইন প্রয়োগকারী, বিচার বিভাগ ও নিরাপত্তা কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন।

ঘোষণায় আরও বলা হয়েছে, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে দুর্বল করে এমন কাজের মধ্যে রয়েছে ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, সহিংসতা, লোকজনকে তাদের সংগঠনের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগ থেকে বিরত রাখা এবং রাজনৈতিক দল, ভোটার, সুশীল সমাজকে পরিকল্পিতভাবে প্রতিরোধ করা বা গণমাধ্যমে তাদের মতামত প্রচারে বাধা প্রদান করা। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব সবার—ভোটার, রাজনৈতিক দল, সরকার, নিরাপত্তা বাহিনী, সুশীল সমাজ ও গণমাধ্যম। 

এসব ভিসা বিধিনিষেধ কাদের জন্য প্রযোজ্য হবে—এমন প্রশ্নে ঢাকায় মার্কিন দূতাবাস বলেছে, বাংলাদেশ সরকারের বর্তমান বা সাবেক কর্মকর্তা ও কর্মচারী, সরকারের সমর্থক এবং বিরোধীদলীয় সদস্য যারা এ নীতির আওতায় আসবেন, তাদের নিকটতম পরিবারের সদস্যরাও এর অন্তর্ভুক্ত থাকবেন।


একাত্তর/এআর

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পবিত্র ঈদুল আজহার উষ্ণ শুভেচ্ছা জা‌নি‌য়ে‌ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিজের ফসল আমরা নিজেরা উৎপাদন করবো। কারো কাছে হাত পেতে চলবো না। পরিবেশ রক্ষার জন্য আন্দোলন দেশে আওয়ামী লীগই প্রথম শুরু করে।  
আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) উদ্যোগে প্রতিষ্ঠিত গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে যোগ দিয়েছে। জেনেভায় কোয়ালিশনের প্রথম ফোরামে বৃহস্পতিবার বাংলাদেশ স্থায়ী মিশনের পক্ষ থেকে যোগদানের সরকারি...
প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নত হবে। তবে, বিকশিত ভারত ও সোনার বাংলা গড়তে দুই দেশের সহযোগিতাপূর্ণ মনোভাব প্রয়োজন বলে মনে করছেন বক্তারা।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত