সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বৃষ্টির জন্য দেশজুড়ে হাহাকার

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৪:০৮ পিএম

চলমান তাপদাহ থেকে সহসাই মিলছে না মুক্তি, বরং তাপমাত্রা আরও বাড়বে বলে পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস। সিলেট বাদে দেশের অন্যান্য অঞ্চলে বুধবার সন্ধ্যা অব্দি বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। 

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের মতো ঢাকাতেও তাপমাত্রা আরও বাড়তে পারে বলে পূর্বাভাস রয়েছে। এই অবস্থায় একটু বৃষ্টির জন্য দেশজুড়ে হাহাকার চলছে। 

প্রখর রোদ আর গরমের মধ্যে খোলা মাঠে একটু বৃষ্টির জন্য মুসল্লিদের ফরিয়াদ। তাপদাহ থেকে মুক্তি ও বৃষ্টি চেয়ে মঙ্গলবার সকালে ঢাকার আফতাবনগরে বিশেষ নামাজ অনুষ্ঠিত হয়। দুই রাকাত নামাজ শেষে একটু বৃষ্টির জন্য হাত তোলেন মুসল্লিরা।

বৃষ্টির জন্য দেশজুড়েই চলছে এমন হাহাকার। প্রায় দুই সপ্তাহ ধরে চলমান তাপদাহে দেশের মধ্যে যেন মরুর গরম নেমেছে। তাপমাত্রার পারদ প্রায় ছাড়াচ্ছে চল্লিশের ঘর।

সোমবার চলমান তাপপ্রবাহের মধ্যেই আরও তিন দিনের সতর্কবার্তা জারি করে আবহাওয়া অফিস।

দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। এসময় জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে। 

যশোর, চুয়াডাঙ্গাসহ তাপদাহপ্রবণ এলাকাগুলোতে রোববারের চেয়ে সোমবার তাপমাত্রা কিছুটা কমেছিল। সাথে ঢাকার তাপমাত্রাও এদিন নেমেছিলো ৩৭ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

তবে আবহাওয়া অধিদপ্তরের সবশেষ পূর্বাভাসে বলা হয়েছে বলছে, মঙ্গলবার ও বুধবার তাপপ্রবাহের তীব্রতা আবারও বাড়বে। 
আগের ২৪ ঘণ্টায় সিলেট ছাড়া দেশের অন্য কোনো বিভাগে বৃষ্টিও হয়নি। ফলে পূর্বাভাসের আশঙ্কাই সত্যি হচ্ছে।   

এদিকে রাজশাহীসহ উত্তরের জেলাগুলোর উপর দিয়ে বইছে তীব্র তাপদাহ। মধ্য এপ্রিল থেকে চলমান এই তাপদাহের কারণ হিসেবে অঞ্চলভিত্তিক ভৌগোলিক অবস্থান ও জলবায়ুর পরিবর্তন অন্যতম বলছেন পরিবেশ বিজ্ঞানীরা। 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স বিভাগের ডিন ড. রহিদুল ইসলাম বলেন, বঙ্গোপসাগরের পশ্চিম ঘাট হচ্ছে চুয়াডাঙ্গা, ওই অঞ্চল দিয়ে মৌসুমী বাতাস আমাদের দেশে প্রবেশ করে। সাগরের উত্তপ্ত বা উষ্ণ বায়ুর কারণে তাপমাত্রা বেশি হয়।       

প্রচণ্ড গরমে ক্ষতির মুখে পড়েছে এসব অঞ্চলের আম, লিচুসহ মৌসুমী ফলের আবাদ। উত্তরাঞ্চলে ধান চাষে সেচ ব্যবস্থা সচল রাখার প্রতি বাড়তি নজর দিচ্ছে কৃষি বিভাগ। শুধুমাত্র পেটের তাগিদে তীব্র তাপদাহ উপেক্ষা করে নিজের পেশা চালিয়ে যাচ্ছেন। 

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, শুধু উত্তরাঞ্চলই নয় ‘এল নিনোর’ প্রভাবে এ বছর তাপ বৃদ্ধি পাচ্ছে ভারত ও আরব মহাসাগর উপকূলবর্তী অঞ্চলগুলোতে। এছাড়া অঞ্চলভিত্তিক ভৌগোলিক অবস্থানের পাশাপাশি গাছ কাটা ও অপরিকল্পিত নগরায়ণও তাপ বেড়ে যাওয়ার জন্য দায়ী। 

এদিকে কাঠ ফাটা এই গরমে বিপাকে পড়েছেন আম ও লিচু চাষিরা। প্রভাব পড়েছে ধান চাষেও। তারা বলছেন, এবছর এমনিতেই গাছে মুকুলের সংখ্যা কম ছিলো। এখন তীব্র তাপদাহে ফল ঝরে পড়ছে।

চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় শনিবার; সেদিন যশোরে থার্মোমিটারের পারদ উঠেছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার সারা দেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো খুলনায়। এদিন বিভাগের মধ্যে সর্বোচ্চ ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোর ও চুয়াডাঙ্গায়। আর খুলনায় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

আরবিএস
দেশের কয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।
দেশের ৪০ জেলায় নিম্ন ও মাঝারি তাপপ্রবাহ বিরাজ করছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এই তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। তবে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।
রাজধানী ঢাকাসহ ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে...
দেশের উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে শনিবার রাত থেকে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া আগামী সোমবারের পর সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলৌ জানিয়েছে সংস্থাটি।
জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্য নতুন গাড়ি কেনা হচ্ছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন।
ঘূর্ণিঝড় দুর্গত এলাকা পরিদর্শনে বৃহস্পতিবার পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে সুন্দরবনে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এরইমধ্যে ২৬টি মৃত হরিণ উদ্ধার করেছে বন বিভাগ।
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিমের দেহাংশ পাওয়া নিয়ে ক্রমেই জটিলতা বাড়ছে। মৃত্যুর পর পেরিয়ে গেছে বহুদিন। এরমধ্যে পুরো কলকাতা তন্ন তন্ন করে খুঁজে দেহের একটি অংশও উদ্ধার করতে পারেনি তদন্তকারী...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত