সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

গত বছর ২৭ হাজার, এবার আরও বেড়েছে অগ্নি দুর্ঘটনা

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ০১:২২ পিএম

তপ্ত রোদে খা খা করছে চারদিক। উত্তপ্ত ভূখণ্ড। তাপদাহে বিপর্যস্ত প্রানীকূল। এমন পরিস্থিতিতে বেড়েছে আগুনের ঝুঁকি। প্রতিদিনই রাজধানীতে ঘটছে কোনো না কোনো অগ্নিকাণ্ডের ঘটনা। 

অতি তাপের কারণে অল্পতেই বাড়ছে অগ্নি দুর্ঘটনার ঝুঁকি। এই সময় মানুষ সচেতন না হলে সামান্য ভুলেই ঘটতে পারে অনেক বড় দুর্ঘটনা। গত এক বছরে দেশ জুড়ে আগুন লাগার ঘটনা ঘটেছে ২৭ হাজারেরও বেশি। বেশিরভাগ আগুনের জন্যই দায়ি বৈদ্যুতিক শর্টসার্কটি। ফায়ার সার্ভিস বলছে অগ্নি দুর্ঘটনার সংখ্যা এবার আরও বেড়েছে। 

গত বছর এমনি তাপদাহের সময়টাতেই পুড়েছিলো গুলিস্থানের বঙ্গবাজার মার্কেট। ভয়াবহ সেই আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিটের সঙ্গে যুক্ত হতে হয় সেনা, নৌ ও বিমান বাহিনীকেও। 

ফায়ার সার্ভিস বলছে, গত বছর দেশজুড়ে সাড়ে ২৭ হাজার আগুনের ঘটনা ঘটেছে। এতে নিহত হয় ১০২ জন আর আহত হয় ২২১ জন। আর আর্থিক ক্ষতির অঙ্কটা ৭৯২ কোটি ৩৬ লাখ টাকা।

চলতি বছরের গেলো চার মাসে আগুনের ঘটনা আরও বেড়েছে। ফায়ার সার্ভিস বলছে, এসব অগ্নিকাণ্ডের প্রায় অর্ধেকর কারণ বৈদ্যুতিক গোলযোগ।

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশনস) লে. কর্নেল তাজুল ইসলাম বলেন, গত বছর ৪০ শতাংশের বেশি আগুনের ঘটনা ঘটেছে বৈদ্যুতিক শট সার্কিট থেকে। এবছর যদি হিসাব করি তাহলে এই সংখ্যা ৪০ থেকে ৫০ শতাংশের মতো হতে পারে, এর কম নয়। কারণ বেশির ভাগ ক্ষেত্রে আমরা ইলেকট্রনিক বোর্ড, তার, ডিভাইসগুলো আমরা পরীক্ষা করে দেখি না এটা কেমন অবস্থায় আছে।

গ্যাসের চুলা, সিগারেট, কয়েল, খোলা জায়গায় রান্না করার ক্ষেত্রে সচেতন হবার পরামর্শ দিয়েছেন ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা। সেই সঙ্গে আতশবাজি ও ফানুস ব্যবহার নিষিদ্ধ করার কথাও বলছে ফায়ার সার্ভিস।

তাজুল ইসলাম বলেন, এখন যে তাপদাহ চলছে তাতে সাধারণ দাহ্য পদার্থও উচ্চ দাহ্যে পরিণত হয়েছে। সুতরাং খেয়াল রাখতে হবে, যে কোনো স্ফুলিঙ্গই যথেষ্ট একটি বড় ধরনের আগুন তৈরি করার জন্য। 

বহুতল ভবনের রির্জাভ ট্যাংকে পর্যাপ্ত পানি ধরে রাখার পরামর্শও দিচ্ছে ফায়ার সার্ভিস। কারণ রাজধানীতে প্রতিবছরই কমছে জলাশয়ের সংখ্যা। 

 

একাত্তর/এসি
সুন্দরবনে আগুন লাগার কারণ গভীরভাবে খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অভিশ্রুতি শাস্ত্রী না বৃষ্টি খাতুন, বেইলি রোডের আগুনে নিহত নারী সাংবাদিকের ধর্মীয় পরিচয় নিয়ে বিতর্কের সমাপ্তি ঘটেছে।
রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের প্রাণহানির প্রেক্ষাপটে তিন দিনে রাজধানীর এক হাজার ১৩২টি রেস্তোঁরায় অভিযান চালিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।
রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের প্রাণহানির পর সরকারের বিভিন্ন সংস্থা ঝুঁকিপূর্ণ ও অননুমোদিত ভবনে যেসব অভিযান চালাচ্ছে তাতে সমন্বয়হীনতার অভিযোগ তুলেছেন বিরোধী...
ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের প্রাণনাশের আশঙ্কা করছেন তার ভক্তরা। তাই এই প্রিয় তারকার নিরাপত্তার দাবি করেছেন তারা।
গাইবান্ধায় চলন্ত ট্রেন দেখে রেললাইনে ঝাঁপিয়ে পড়ে দুই হাত তুলে দাঁড়ান এক নারী। কিন্তু ট্রেনটির আকষ্মিক গতিরোধ করার কোনো উপায় না থাকায় তাকে ধাক্কা দিলে মাথা থেতলে এবং বাম পা কাটা পড়ে ঘটনাস্থলেই নিহত...
নির্মাতা প্রযোজকদের মতে ঢালিউড ইন্ডাস্ট্রি টিকিয়ে রেখেছেন শাকিব খান। এই নায়কের সিনেমা মুক্তি পাওয়া মানেই প্রেক্ষাগৃহে প্রাণ ফিরে আসা।
ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের হামলা শুরুর পর থেকেই আমদানি ও রপ্তানি পণ্য পরিবহনের অন্যতম রুট লোহিত সাগরে মূর্তিমান আতঙ্কের নাম- হুতি। ইরান সমর্থিত ইয়েমেনের এই সশন্ত্র বাহিনীর দাপটে রীতিমতো...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত