সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

শ্রমিকদের স্বাস্থ্যবিধি নিয়ে মালিকরা উদাসীন

আপডেট : ০২ আগস্ট ২০২১, ১০:২১ এএম

নারায়ণগঞ্জের বেশিরভাগ গার্মেন্টস কর্তৃপক্ষ শ্রমিকদের স্বাস্থ্যবিধির বিষয়ে উদাসীন। আজ রোববার (১ আগস্ট) কাজ যোগদানের প্রথমদিনে ফতুল্লার বিসিক নগরীতে লাখ লাখ শ্রমিক কাজে যোগ দেয় গাদাগাদি করে দল বেঁধে।

সরেজমিনে দেখা যায়, প্রায় ৫০ ভাগ শ্রমিকেরই মুখে মাস্ক ছিলোনা যাতায়াতের সময়। যাদের মুখে মাস্ক ছিলো তাদের মধ্যে অনেকেই আবার তা ঝুলিয়ে রেখেছিলেন থুতনিতে। বড় দুই-একটি গার্মেন্টসে স্বাস্থ্যবিধি মানানোর তৎপরতা দেখা গেলেও অধিকাংশে কোনো ধরনের পদক্ষেপ নজরে আসেনি।

শ্রমিকদের অভিযোগ, তাদের রোববার থেকেই কাজে যোগদানের জন্য নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। যথাযথ সময়ে যোগ না দিলে ‘চাকরি থাকবেনা’, বলেও হুমকি দেয়া হয়েছে তাদের।

এ বিষয়ে যোগাযোগ করা হলে একাধিক গার্মেন্টস মালিক কোনো মন্তব্য করতে রাজি হননি।

গার্মেন্টস মালিক ও বিকেএমইএ এর সদস্য রঞ্জিত কুমার বর্মণ দাবি করেন, নিয়ম মেনে কারখানা পরিচালনা করছেন তারা। তিনি দাবি করেন, স্বাস্থ্যবিধি মেনে কাজের মাধ্যমেই অর্থনীতির চাকা সচলে ভূমিকা রাখছে কারখানাগুলো।

এদিকে পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ’র পক্ষ থেকে জানানো হয়েছে, বিধিনিষেধ পুরোপুরি প্রত্যাহার না হওয়া পর্যন্ত গ্রামে অবস্থানরত পোশাক-শ্রমিক-কর্মচারীরা কারখানায় কাজে যোগদান করতে না পারলে তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না।

আরও পড়ুন: পাটুরিয়া-দৌলতদিয়ায় ১৬ ফেরি নিয়ে চলাচল স্বাভাবিক

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ রোধে গত ২৩ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। যা চলবে ৫ আগস্ট পর্যন্ত। বিধিনিষেধ চলাকালে দেশের সব শিল্প-কারখানা বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছিল।

তবে ঈদের পর থেকেই কারখানা খোলার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলেন শিল্প-কারখানার মালিকরা। ওই দাবির পরিপ্রেক্ষিতে শুক্রবার (৩০ জুলাই) গার্মেন্টসসহ রপ্তানি-মুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খোলার সিদ্ধান্ত নেয় মন্ত্রীপরিষদ বিভাগ।


একাত্তর/আরএ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
ঈদুল ফিতরের আগে ও পরে সড়ক দুর্ঘটনায় হতাহতদের সংখ্যা প্রকাশ করেছে বিআরটিএ। দৈনিক গড়ে ১৭টি দুর্ঘটনায় ১৮ জন মারা গেছে। বিআরটিএর এই পরিসংখ্যান বলছে, ঈদের আগে ও পরে ১৭ দিনে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৩২০...
সূর্য যেন মাথার উপর জ্বলছে। পথেঘাটে বের হওয়া মানুষের মনে এখন এমন কথাই ধ্বনিত হচ্ছে। বৈশাখি এই গরমে অস্বস্তিতে নাজেহাল দেশের মানুষ।
সোমালিয়ান জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ দুবাইয়ের হামরিয়া বন্দরের নোঙর করেছে। রোববার বাংলাদেশ সময় বিকেল সাড়ে চারটার দিকে জাহাজটি দুবাইয়ে নোঙর করে।
সাভার এক ইন্টারনেট ব্যবসায়ীকে কুপিয়ে আহত করা হয়েছে। ভুক্তভোগীর দাবি, দাবি করা চাঁদা না দেওয়ায় স্থানীয় ‘কিশোর গ্যাংয়ের’ কয়েকজন তাকে কুপিয়েছে। তাকে উদ্ধার করে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা...
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত