সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

একদিনে ডেঙ্গু আক্রান্তের রেকর্ড, হাসপাতালে ভর্তি ২৩৭ রোগী

আপডেট : ০১ আগস্ট ২০২১, ০৭:৩৫ পিএম

দেশজুড়ে করোনা সংক্রমণের উর্ধ্বগতির মধ্যেই, গেলো ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে আরও ২৩৭ জন রোগী ভর্তি হয়েছেন। এই সংখ্যা একদিনে দেশে ডেঙ্গু আক্রান্তের নতুন রেকর্ড। যা নতুন করে আতঙ্কের সৃষ্টি করেছে জনমনে। আর ডেঙ্গু আক্রান্তদের বেশিরভাগেরই বসবাস রাজধানী ঢাকাতে।

রোববার বিকেলে দেয়া স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত ২৩৭ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন মাত্র ১৯ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮৬২ জনে। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ভর্তি রোগী ৮২৮ জন। অন্যান্য বিভাগে বর্তমানে ভর্তি রোগী ৩৪ জন।

image


আর, পহেলা জানুয়ারি থেকে পহেলা আগস্ট পর্যন্ত হাসপাতালে মোট ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ২ হাজার ৮৯৫ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি গেছেন ২ হাজার ২৯ জন।

এদিকে, ডেঙ্গুর বিস্তার গেলো বছরের রেকর্ডকে ছাড়িয়ে গেছে উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, সবাই একসঙ্গে কাজ করলে এই ভয়াবহতা রোধ করা সম্ভব।

রোববার বিকেলে, নগর ভবনে ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশা নিয়ন্ত্রণ কার্যক্রম জোড়দারকরণ বিষয়ে এক মতবিনিময় সভা শেষে তিনি এসব কথা জানান।

তাজুল ইসলাম বলেন, বর্তমানে দক্ষিণে ডেঙ্গু বিস্তারের হার ৬৯ শতাংশ আর উত্তরে ৩১ শতাংশ। দুই সপ্তাহের মধ্যে যেসব এলাকায় এডিস মশার প্রভাব বেশি, সেখানে তা নিধন করা হবে।

এ সময় সতর্ক করার পরও যদি কোন ভবনে এডিসের লার্ভা পাওয়া যায়, তাহলে কাউকে ছাড় দেয়া হবে না বলেও হুশিয়ারী দেন স্থানীয় সরকারমন্ত্রী।

একাত্তর/ এনএ

দেশে ২১ দিন পর ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এক ব্যক্তি মারা গেছে। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
এ বছর ডেঙ্গু আরও ভয়ানকভাবে ফিরতে পারে বলে মন্তব্য করেছেন স্বাস্থমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, ডেঙ্গু রোগী বাড়লে চিকিৎসার জন্য হাসপাতালের তালিকা ইতিমধ্যে চূড়ান্ত করা হয়েছে।
দেশব্যাপী যত্রতত্র গজিয়ে ওঠা অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে চলমান অভিযানে সহায়তা করতে জেলা প্রশাসকদের সহায়তা চেয়েছেন দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
দেশে সরকারি-বেসরকারি হাসপাতাল মিলিয়ে প্রতি ৯৯০ জন মানুষের জন্য ‍একটি করে শয্যা রয়েছে বলে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত