সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

'দুই ডোজ টিকা নেয়াদের মৃত্যুঝুঁকি কম'

আপডেট : ০২ আগস্ট ২০২১, ০৯:০১ পিএম

করোনা ভাইরাস প্রতিরোধে যারা দুই ডোজ টিকা নেওয়া সম্পন্ন করেছেন তাদের তুলনায় টিকা না নেওয়া ব্যক্তিদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত জটিলতা, হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঝুঁকি বেশি বলে গবেষণায় পেয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর)। 

রোববার (১ আগস্ট) 'কোভিড-১৯ রোগের উপর টিকার প্রভাব' শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি। এ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

গবেষণায় দেখা গেছে, টিকা না নেয়া আক্রান্তদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত জটিলতার হার ছিল ১১ শতাংশ, আর যারা দুই ডোজ টিকা নিয়েছিলেন তাদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত জটিলতার হার ৪ শতাংশ। 

আর টিকা না নেয়াদের মধ্যে হাসপাতালে ভর্তির হার ২৩ শতাংশের বিপরীতে, টিকা নেয়াদের হাসপাতালে ভর্তির হার ৭ শতাংশ। 

আরও পড়ুন: অক্সফোর্ড টিকা নেয়াদের ৯৮ শতাংশের শরীরে অ্যান্টিবডি

এদিকে, অসংক্রামক রোগে আক্রান্ত যেসব করোনা রোগী টিকা নেননি, তাদের হাসপাতালে ভর্তির হার ছিল ৩২ শতাংশ এবং পূর্ণ ডোজ টিকা নেয়ার পর অসংক্রামক রোগে আক্রান্ত যারা আক্রান্ত হয়েছিলেন তাদের হাসপাতালে ভর্তির হার ১০ শতাংশ। 

এছাড়াও, একটির বেশি অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেয়াদের হাসপাতালে ভর্তির হার, টিকা নেয়াদের তুলনায় ১০ শতাংশ বেশি। 

আইসিইউ-এর ক্ষেত্রে দেখা গেছে, টিকা না নেয়া রোগীদের ৩ শতাংশকে আইসিইউতে ভর্তি করতে হয়েছিলো। অন্যদিকে, টিকা নেয়াদের মধ্যে আইসিইউতে ভর্তি হতে হয়েছিলো ১ শতাংশেরও কম রোগীকে। 

মৃত্যুর হার বিশ্লেষণে দেখা গেছে, টিকা না নেয়া আক্রান্তদের মধ্যে ৩ শতাংশ মৃত্যুবরণ করেন, আর টিকা নেয়াদের মধ্যে মারা যান শুন্য দশমিক ৩ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, গত মে ও জুন মাসে করোনা আক্রান্ত রোগীদের মধ্য থেকে এক হাজার ৩শ' ৩৪ জনকে নিয়ে এই গবেষণা পরিচালিত হয়। তাদের সবার বয়স ছিল ৩০ বছরের উপরে। এদের মধ্যে পাঁচশ' ৯২ জন আক্রান্ত রোগী যারা এক ডোজ টিকাও নেননি, আর তিনশ' ছয় জন এমন যারা দুই ডোজ টিকা নেয়ার অন্তত দুই সপ্তাহ পর করোনায় আক্রান্ত হন। 

একাত্তর/এসজে 

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের দ্বিপক্ষীয় সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে তাকে রাজকীয় কায়দায় বরণ করে থাই সরকার। শেখ হাসিনার এই সফরের মধ্য...
থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নতুন তিন বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
বিভিন্ন সময়ে মিয়ানমারে আটক হয়ে সে দেশে কারাভোগ করার পর সরকারের উদ্যোগে ১৭৩ বাংলাদেশি দেশে ফিরেছেন।
রাজধানীতে আরেক দফা বাড়লো তাপদাহ। বুধবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সহসা এ পরিস্থিতি থেকে মুক্তি মিলবে না। 
ভারতে একটু ঝড়ো বাতাসেই ধসে পড়েছে আট বছর ধরে নির্মাণাধীন থাকা একটি সেতু। ধসে পড়া সেতুর কংক্রিটের নিচে চাপা পড়া থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন অর্ধ-শতাধিক মানুষ।
বিশ্বে জলবায়ু পরিবর্তন-সংক্রান্ত ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে এশিয়া মহাদেশের দেশগুলোতে। এসব দেশে ২০২৩ সালে মানুষ হতাহত ও অর্থনৈতিক ক্ষতির বেশির ভাগই হয়েছে বন্যা ও ঝড়ের কারণে।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউনুছ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত