সেকশন

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
 

শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১০:২৮ পিএম

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ক্রীড়া ব্যক্তিত্ব শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ (৫ আগস্ট)। ১৯৪৯ সালের আজকের এ দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। 

ভাইবোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। শেখ কামাল ঢাকার শাহীন স্কুল থেকে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বিএ (অনার্স) পাস করেন। যুদ্ধের পর তিনি সেনাবাহিনী ত্যাগ করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিরে যান। সেখান থেকে সমাজবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।  

বহুমাত্রিক প্রতিভার অধিকারী কামাল বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন।  ১৯৬৯-এর গণঅভ্যুত্থান ও ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশে খেলাধুলা ও শিল্প-সাহিত্যের প্রসারে তার আহত দিয়েই গড়ে উঠে একাধিক প্রতিষ্ঠান।

স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে তিনি মুক্তিবাহিনীতে কমিশনন্ড লাভ করেন ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।

খেলাধুলায় প্রচণ্ড উৎসাহ ছিল তার। উপমহাদেশের অন্যতম ক্রীড়া সংগঠন 'আবাহনী ক্রীড়াচক্র' এর প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। পাশাপাশি ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন 'স্পন্দন শিল্পী গোষ্ঠী'।  

এ সময় বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের অঙ্গ-সংগঠন জাতীয় ছাত্র লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন তিনি।

১৯৭৫ সালের ১৪ জুলাই দেশবরেণ্য অ্যাথলেট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'ব্লু' খ্যাতিপ্রাপ্ত সুলতানা খুকুর সঙ্গে বিয়ে হয় কামালের। বিয়ের মাত্র এক মাসের পর ১৫ আগস্টের কালো রাত্রিতে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে স্বাধীনতা বিরোধী। মাত্র ২৬ বছর বয়সে পরিবারের অন্য সদস্যদের সাথে তিনিও বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হন।

শেখ কামালের ৭২তম জন্মবাষির্কী পালনের জন্যে আওয়ামী লীগের পক্ষ থেকে আজ সীমিত পরিসরে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। সকালে বনানী কবরস্থানে শেখ কামালের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। 

আরও পড়ুন: বরিশালে একদিনে ৩২ জনের মৃত্যু, আক্রান্ত ৮৫৮

প্রথমে প্রধানমন্ত্রী  ও পরে দলের পক্ষ থেকে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এসময় ওবায়দুল কাদের বলেন, শেখ কামাল ক্রীড়া, সংস্কৃতিসহ সবক্ষেত্রেই ছিলেনন পারদর্শী। যুবলীগ চেয়ারম্যান শেখ কামালের আদর্শ অনুসরণ করে মাদক ছেড়ে তরুণ সমাজকে ক্রীড়া ও সংস্কৃতির সাথে জড়িত হওয়ার আহবান জানান।আওয়ামী লীগ ছাড়াও যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগসহ দলের সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা জানান, সাংস্কৃতিক কর্মীরাও। 

একাত্তর/আরবিএস  

তীব্র গরমে রাজধানীর শিশু হাসপাতাল ও মহাখালী কলেরা হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে। সর্দি, জ্বর-কাশি শ্বাসকষ্ট টাইফয়েড ও ডায়রিয়ার লক্ষণ নিয়ে হাসপাতালে আসছে শিশু ও বৃদ্ধরা।
জলবায়ু বদলের কারণে ‘জাতীয় অভিযোজন পরিকল্পনা’য় যুক্ত হচ্ছে দেশের স্বাস্থ্যখাত। এমন খবর জানিয়ে বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, স্বাস্থ্যখাতে প্রাথমিকভাবে সহযোগিতা করবে সুইডেন।
বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়নের জোর তাগিদ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
সরকারের কোনো ভুল ত্রুটি থাকলে গঠনমূলক সমালোচনার আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।
নরসিংদী সদর উপজেলার আমদিয়ায় ইউপি সদস্য রুবেল আহমেদকে হত্যার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 
মানুষ হরহামেশাই অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকার হোন। এসব দুর্ঘটনার মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যায় যখন তা তা সবাইকে অবাক করে, বিষ্মিতও করে। এই যেমনটি ঘটেছে চাঁদপুর জেলার এক যুবকের বেলায়। কাঠ, রড, কাঁটা...
অবশেষে, ইরানি হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যুদ্ধকালীন মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ইরানের মিসাইল কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের...
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত