সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

আজ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণতিথি

আপডেট : ০৮ আগস্ট ২০২১, ০৯:৫৯ এএম

আজ ২২ শে শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণতিথি। মৃত্যু তাঁর জীবনে ছায়া ফেলেছে বারবার। কিন্তু ঢেকে দিতে পারেনি আঁধারে। দু:খের অনলে দহনের মধ্য দিয়ে মৃত্যুকে সহজ ভেবে গ্রহণ করেছেন তিনি। আজ এই দহনকালে, করোনার মহাদুর্যোগেও আমাদের পরম আশ্রয় রবীন্দ্রনাথ। 

মৃত্যুময় পৃথিবীতে ম্রিয়মান বিষাদের বিপরীতে নিত্যধারা প্রাণের মতোই সত্য জেনেছেন মৃত্যুকে। মৃত্যু যেন অসীমের পানে ধাওয়া, সেথায় নেই যেন বিচ্ছেদ। 

১৩ বছরে মায়ের মৃত্যু, ২৪ বছর বয়সে কাদম্বরী দেবীর মৃত্যু, আরো পরে স্ত্রীর মৃত্যু কিংবা সন্তানের অকাল প্রয়াণ রবীন্দ্রনাথের জীবনে অশ্রুর দীর্ঘমালার মতো গেঁথে গিয়েছিল। 

আরও পড়ুন: '১৮ নয়, টিকা পাবার সর্বনিন্ম বয়স ২৫'

মৃত্যুশোকে অকপটে বলেছেন, 'আমি নির্লিপ্ত হইয়া দাঁড়াইয়া মরণের বৃহৎ পটভূমিকার উপর সংসারের ছবিটা দেখিলাম এবং জানিলাম, তাহা বড়ো মনোহর।

মহামারীর বুকে দাঁড়িয়ে রবীন্দ্রনাথের সেই উচ্চারণ আজও বাঁচার মন্ত্র।

নিজে যখন মৃত্যুর মুখোমুখি, সেই ২২শে শ্রাবণ, ১৩৪৮ বাংলা। দ্বিপ্রহর। শ্রাবণের আকাশে সেদিন মেঘ ছিল না। বরং মধ্যগগণে সূর্য যখন কিরণ ছড়াচ্ছিল, ব্রাক্ষ্ম মন্ত্র শান্তম, শিবম, অদ্বৈতম শুনতে শুনতেই ঘুমের দেশে অস্ত গেলেন ভরা জীবনের রবি। 

একাত্তর/আরএইচ

মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনা প্রথম বিদেশ সফর করেন জার্মানিতে। গত ফেব্রুয়ারিতে তিনি দেশটিতে অনুষ্ঠিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেন। তবে সেটি দ্বিপাক্ষিক সফর ছিল না, বহুপাক্ষিক...
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধের মধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) ২৮৮ জন সদস্যকে ফেরত পাঠানো হয়েছে।
রাজধানী ঢাকার অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণে শহরে সবুজায়ন বাড়াতে ‘নগর বন’ কার্যক্রম হাতে নেয়া হয়েছে এবং এতে নগরবাসীকে যুক্ত করতে চান বলে জানালেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন।
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত