সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

জ্বালানী নিরাপত্তা দিবস আজ, ৩০ বছরে জ্বালানীর চাহিদা বেড়েছে ৩ গুন

আপডেট : ০৯ আগস্ট ২০২১, ০১:০৮ পিএম

আজ ৯ ই আগস্ট। জ্বালানী নিরাপত্তা দিবস। ১৯৭৫ সালের এই দিনে তিতাসসহ বেসরকারী চারটি গ্যাস কোম্পানিকে নামমাত্র দামে কিনে নেন বঙ্গবন্ধু। 

জাতীর জনকের যুগান্তকারী সিদ্ধান্তের উপর ভিত্তি করেই দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ সেবা পৌছে দিয়েছে আওয়ামী লীগ সরকার। শিল্প কারখানায় গ্যাস সরবরাহ নিশ্চিত করে অর্থনীতির চাকা সচল রাখা সম্ভব হয়েছে বলে জানান বিদ্যুৎ, জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।  

মৃত্যুর মাত্র ছয় দিন পূর্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের জ্বালানী নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে এক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছিলেন। জাতীয় স্বার্থে প্রভাবশালী বহুজাতিক তেল কোম্পানি শেল ইন্টারন্যাশনালের কাছ থেকে নাম মাত্র মূল্যে দেশের বৃহৎ পাঁচটি গ্যাসক্ষেত্র- তিতাস, বাখরাবাদ, রশীদপুর, কৈলাসটিলা ও হবিগঞ্জ গ্যাসক্ষেত্রকে কিনে নিয়ে রাষ্ট্রয়াত্ব ঘোষণা করেন।  

যার উপর ভিত্তি করেই এখন দাঁড়িয়ে আছে বাংলাদেশের জ্বালানি খাত। সেই অবদানকে স্মরণ রেখেই বর্তমান সরকার ৯ আগস্টকে জ্বালানি নিরপত্তা দিবস হিসেবে পালন করছে।

দিবসটিকে সামনে রেখে বঙ্গবন্ধু জ্বালানী কৌশল এবং আমাদের জ্বালানী নিরাপত্তা বিয়য়ক এক ওয়েবিনারে জ্বালানী  বিশেষজ্ঞারা বলেন, গেল বারো বছরে ৩২৬৭ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের ক্ষমতা থেকে বেড়ে সরবরাহের ক্ষমতা দাড়িয়েছে ২০,৮১৩ মেগাওয়াট। 

তারপরও জ্বালানী নিরাপত্তায় বঙ্গবন্ধুর দর্শন থেকে বাংলাদেশ অনেক পিছিয়ে। কেননা বঙ্গবন্ধুর দর্শন ছিল নিজস্ব সম্পদের সর্বোচ্চ আহরণ ও ব্যবহার। আর এখন দেশ ঝুঁকছে আমদানির দিকে।

বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী বলেন,  ভঙ্গুর অবস্থা থেকে এখন এডিবিতে ১০৫ শতাংশ অর্জন করেছে জ্বালানী খাত। গেল ৩০ বছরে জ্বালানীর চাহিদা বেড়েছে ৩ গুন। তাই আমদানিতে না গেলে অর্থনীতির চাকা সচল রাখা সম্ভব হবে না। 

তিনি বলেন, শিল্প কারখানা থেকে শুরু করে বাসা-বাড়ি প্রতিটি ক্ষেত্রে জ্বালানী সরবরাহের চ্যালঞ্জ মোকাবেলা করতে হলে বাপেক্সসহ জ্বালানী খাতের প্রতিষ্ঠানগুলোকে আরও দক্ষ হতে হবে। 

গ্যাস নিয়ে একটি  সঠিক ও কার্যকর ব্যবস্থাপনা করা না গেলে গ্যাস সরবরাহ নিশ্চিত করা যাবে না বলে মত প্রতিমন্ত্রীর। 

একাত্তর/ এনএ


দুদিনের ঢাকা সফর শেষে দেশের উদ্দেশে রওনা হয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।
বাংলাদেশ থেকে আরও দক্ষ ও আধাদক্ষ কর্মী নিতে কাতারের আমিরের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। মঙ্গলবার বঙ্গভবনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সাথে সাক্ষাতকালে...
চলমান তাপদাহ থেকে সহসাই মুক্তি মিলছে না, বরং তাপমাত্রা আরও কিছুটা বাড়বে বলে পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস। সিলেট বাদে দেশের অন্যান্য অঞ্চলে বুধবার সন্ধ্যা অব্দি বৃষ্টিরও কোনো সম্ভাবনা নেই। 
অভিযানে এখনই হচ্ছে না পার্বত্য তিন উপজেলার নির্বাচন সন্ত্রাসীদের বিরুদ্ধে যৌথ বাহিনীর চলমান অভিযানের কারণে পার্বত্য চট্টগ্রামের তিন উপজেলা ভোট আপাতত অনুষ্ঠিত হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন...
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
‘‘ঝড় এলো এলো ঝড়, আম পড় আম পড়, কাঁচা আম ডাঁসা আম, টক টক মিষ্টি, এই যা...এলো বুঝি বৃষ্টি…’’
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত