সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

‘বয়স ১৮ থেকে ২৫ করায় অনেক শিক্ষার্থীই টিকা পাবেন না’

আপডেট : ১০ আগস্ট ২০২১, ০৪:১৬ পিএম

করোনার টিকা প্রাপ্তির বয়স ১৮ থেকে ২৫ নির্ধারণ করায় কলেজ পর্যায় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীই টিকা পাবেন না। সেক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান খোলা আবারও পিছিয়ে যেতে পারে বলে মনে করছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

এদিকে শিক্ষার সাথে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোন সমন্বয়হীনতা নেই দাবি স্বাস্থ্য অধিদফতরের। শিক্ষার্থীগের টিকা নেয়ার বয়সসীমা প্রয়োজনে আরো কমানো হতে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।  

অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা পাওয়ার ক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রায় এক লাখ ৩০ হাজার আবাসিক শিক্ষার্থীর সাথে অনাবাসিকদের  টিকা নেওয়ার বিষয়টি চলমান থাকা অবস্থাতেই টিকা নেয়ার বয়সসীমা ১৮ বছরে নামিয়ে আনে সরকার। 

কিন্তু টিকা না থাকায় সেই ঘোষণার ৫ দিনের মাথায় টিকা প্রাপ্তির বয়স আবার ২৫ বছর নির্ধারন করে স্বাস্থ্য অধিদফতর। এতে করে কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা আপাতত টিকা পাচ্ছেন না। ফলে আরেক দফা পেছাতে পারে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময়, বলছে মাউশি। তবে কি দুই মন্ত্রনালয়ের সন্ময়হীনতা এমন হলো?

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনও মনে করে, কলেজ পর্যায়ের প্রায় ৩০ লাখ শিক্ষার্থী টিকা জটিলতায় ভুগবে। এদিকে নিজেদের শিক্ষার্থীদের টিকা বিষয়টি জানিয়ে শিক্ষা মন্ত্রনালয়কে চিঠি দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। 

স্বাস্থ্য অধিদফতর বলছে, দায়িত্ব প্রাপ্ত সংস্থার মাধ্যমে যোগাযোগ করলে শিক্ষার্থীদের টিকার বিষয়টি অগ্রাধিকার পাবে। বয়স নিয়ে সমস্যা হবে না। শিক্ষার্থীদের টিকার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর স্পষ্ট নির্দেশনার অপেক্ষায় স্বাস্থ্য অধিদপ্তর।

একাত্তর/ এনএ

দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। এসময় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
ঈদুল ফিতরের আগে ও পরে সড়ক দুর্ঘটনায় হতাহতদের সংখ্যা প্রকাশ করেছে বিআরটিএ। দৈনিক গড়ে ১৭টি দুর্ঘটনায় ১৮ জন মারা গেছে। বিআরটিএর এই পরিসংখ্যান বলছে, ঈদের আগে ও পরে ১৭ দিনে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৩২০...
সূর্য যেন মাথার উপর জ্বলছে। পথেঘাটে বের হওয়া মানুষের মনে এখন এমন কথাই ধ্বনিত হচ্ছে। বৈশাখি এই গরমে অস্বস্তিতে নাজেহাল দেশের মানুষ।
অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে...
রাজধানীর ৮০ ভাগ এলাকাই কংক্রিটের দখলে। জলাশয় আছে মাত্র ৮ ভাগ। এতে সূর্যের তাপ শোষণ করতে পারছে না এই নগর। ফলে রাজধানী হচ্ছে উত্তপ্ত।
সিরাজগঞ্জের শাহজাদপুরে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে থাকা গাছের সঙ্গে ধাক্কা খেয়ে একটি যাত্রীবাহী বাসের ছাদ উড়ে যাওয়ার ঘটনায় যাত্রী নিহত ও আহত হয়েছেন। সোমবার সকালে শাহজাদপুরে বগুড়া-নগরবাড়ি মহাসড়কের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত