সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

রোহিঙ্গাদের জন্য আলাদা করে টিকা পাওয়া যায়নি!

আপডেট : ১০ আগস্ট ২০২১, ১০:০৫ পিএম

বাংলাদেশের নাগরিকদের জন্য বরাদ্দ টিকা থেকেই রোহিঙ্গাদের টিকা দেয়া হচ্ছে। আর এই টিকা দেয়া হচ্ছে জাতিসংঘ এবং আন্তর্জাতিক সংস্থার চাপে। 

একাত্তরকে এসব কথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বলেছেন, অনেকে রোহিঙ্গা নিয়ে উদ্বেগ জানালেও, করোনায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশের মানুষের জন্য কোন দরদ নেই। 

কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলায় ৩৪টি ক্যাম্পের ৫৬টি কেন্দ্রে রোহিঙ্গাদের করোনার টিকা দেয়া হচ্ছে। 

আপাতত ৫৫ বছরের বেশি বয়সী ৪৮ হাজার রোহিঙ্গার জন্য বরাদ্দ হয়েছে ৪৯ হাজার ডোজ টিকা। পর্যায়ক্রমে বয়সমীমা কমিয়ে আনা হবে টিকা প্রাপ্তি সাপেক্ষে।

আরও পড়ুন: শঙ্কা নিয়েই পুরনো রূপে ফিরছে নগরীর সড়ক

পররাষ্ট্রমন্ত্রী জানান, রোহিঙ্গাদের জন্য কোনো আন্তর্জাতিক বা স্বেচ্ছাসেবী সংস্থা এই টিকা সংগ্রহ করেনি। বাংলাদেশের মানুষের জন্য আনা টিকাই মানবিক কারণে রোহিঙ্গাদের দেয়া হচ্ছে।

অথচ রোহিঙ্গাদের জন্য টিকা বরাদ্দ করতে জাতিসংঘসহ পশ্চিমা দেশগুলির কাছে আবেদন করেছিলো বাংলাদেশ। সেই আবেদনে এখনো কেউ সাড়া দেয়নি বলে জানান তিনি।

কক্সবাজারের ক্যাম্পগুলোতে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে গত ৭ আগস্ট পর্যন্ত দুই হাজার ৬৩২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ২৮ জন।


একাত্তর/আরবিএস  

রোহিঙ্গা জনগোষ্ঠীর সহায়তায় বৃহত্তর আন্তর্জাতিক তহবিল সংগ্রহের উদ্যোগ নিতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানবিক কারণে প্রায় ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থীকে আমরা আশ্রয় দিয়েছি। তাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আলোচনা চলছে। আমরা আলোচনার মাধ্যমেই আমরা এই...
পাঁচ হাজার থেকে ৩০ হাজার টাকায় পাওয়া যাচ্ছে জন্ম নিবন্ধন। ভুয়া ঠিকানা ব্যবহার করে টাকার বিনিময়ে এসব জন্ম নিবন্ধন চলে যাচ্ছে রোহিঙ্গাসহ অপরাধীদের হাতে। তৈরি হচ্ছে পাসপোর্টও। বাংলাদেশি পরিচয়ে বিদেশে...
মিয়ানমারের রাখাইনে জান্তা সেনা ও বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে তুমুল লড়াইয়ের মুখে প্রাণে বাঁচতে সেখানের রোহিঙ্গারা নিজেদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছড়িয়ে পড়ছেন নানান জায়গায়। এক্ষেত্রে...
সাভার এক ইন্টারনেট ব্যবসায়ীকে কুপিয়ে আহত করা হয়েছে। ভুক্তভোগীর দাবি, দাবি করা চাঁদা না দেওয়ায় স্থানীয় ‘কিশোর গ্যাংয়ের’ কয়েকজন তাকে কুপিয়েছে। তাকে উদ্ধার করে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা...
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত