সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

দোকানপাট খুললেও নির্দেশনা মানছেন না কেউ

আপডেট : ১১ আগস্ট ২০২১, ০৩:৫৪ পিএম

করোনা সংক্রমণ রোধে কঠোর বিধিনিষেধ শেষে টানা ১৯ দিন পর দেশের দোকানপাট ও বিপণিবিতান খুলেছে। সেখানে স্বাস্থ্যবিধি মেনে বেচাকেনা করার কথা থাকলেও , তা উপেক্ষিতই ছিলো। বেশিরভাগ ক্ষেত্রেই ক্রেতা-বিক্রেতা উভয়েই ছিলেন মাস্ক ছাড়া। ছিলো না জীবাণু নাশক ব্যবস্থাও। স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা সেটি নজরদারির ব্যবস্থাও দেখা যায়নি।

সরকারি নির্দেশনা মেনে দেশের অন্যান্য বিপনী বিতানের মতোই সকাল ১০ টায়, রাজধানীর গাউসিয়া মার্কেট খুলেছে। তবে মার্কেট খুললেও, খুব বেশি ক্রেতার আনাগোনা ছিলো না।এদিকে, স্বাস্থ্যবিধি মানার বালাই ছিলো না ক্রেতা বিক্রেতার উভয়েরই মাঝে। বেশিরভাগ দোকানদারই মাস্ক ছাড়াই বেচাকেনা করছিলেন। 

একই অবস্থা ফুটপাতের দোকানগুলোতেও। মাস্ক তো ছিলোই না, স্বাস্থ্যবিধি কি সেটাও জানেন না কেউ। বেশিরভাগ দোকানের মালিক-কর্মচারীই এখনো করোনার ভ্যাকসিন নেননি। তাই থেকে যাচ্ছে সংক্রমণ ঝুঁকি। 

দোকান মালিক সমিতি বলছে, তাদেরকে বিশেষ ব্যবস্থায় টিকা দিতে সরকারের কাছে আবেদন করা হয়েছে। তবে এখনো সাড়া মেলেনি।

এদিকে মার্কেট ও শপিংমলে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা, তা নজরদারির জন্য দোকান মালিক সমিতি কিংবা সিটি কর্পোরেশনের কোন উদ্যোগও দেখা যায়নি।

একাত্তর/ এনএ

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের দ্বিপক্ষীয় সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে তাকে রাজকীয় কায়দায় বরণ করে থাই সরকার। শেখ হাসিনার এই সফরের মধ্য...
থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নতুন তিন বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
বিভিন্ন সময়ে মিয়ানমারে আটক হয়ে সে দেশে কারাভোগ করার পর সরকারের উদ্যোগে ১৭৩ বাংলাদেশি দেশে ফিরেছেন।
চলমান তাপপ্রবাহে মানুষের ভোগান্তি যখন চরমে তখন মড়ার ওপর খাঁড়ার ঘা পানির সংকট। মিরপুর, শেওড়াপাড়া, জুরাইন ও নন্দীপাড়াসহ রাজধানীর অন্তত ১০টি এলাকায় ঠিকমতো পানি পাচ্ছেন না বাসিন্দারা।
রাজধানীতে আরেক দফা বাড়লো তাপদাহ। বুধবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সহসা এ পরিস্থিতি থেকে মুক্তি মিলবে না। 
ভারতে একটু ঝড়ো বাতাসেই ধসে পড়েছে আট বছর ধরে নির্মাণাধীন থাকা একটি সেতু। ধসে পড়া সেতুর কংক্রিটের নিচে চাপা পড়া থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন অর্ধ-শতাধিক মানুষ।
বিশ্বে জলবায়ু পরিবর্তন-সংক্রান্ত ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে এশিয়া মহাদেশের দেশগুলোতে। এসব দেশে ২০২৩ সালে মানুষ হতাহত ও অর্থনৈতিক ক্ষতির বেশির ভাগই হয়েছে বন্যা ও ঝড়ের কারণে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত