ঢাকা ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

হাড় কাঁপানো শীত নিয়ে এলো মাঘ

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৫ জানুয়ারী ২০২২ ১০:২৩:২৮ আপডেট: ১৫ জানুয়ারী ২০২২ ১৯:২৩:৩২
হাড় কাঁপানো শীত নিয়ে এলো মাঘ

পৌষকে বিদায় জানিয়ে মাঘের আজ প্রথম দিন। ‘মাঘের শীতে বাঘে কাঁপে’ প্রচলিত এই প্রবচনটি সাতসকালেই সত্যি মনে হলো। আজ সকালের সূর্যদয় যে মাঘের প্রথম সকাল তা গ্রামীণ জনপদসহ শহুরে মানুষগুলোও টের পেলেন ‘হাড়ে হাড়ে’। 

শুক্রবার (১৪ জানুয়ারি) পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস থাকলেও শনিবার (১৫ জানুয়ারি) তা আরও কমে গেছে। এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়া, আট দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।


উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় উত্তরে হিমেল হাওয়ার সঙ্গে গুঁড়িগুঁড়ি বৃষ্টিও হচ্ছে। আবহাওয়াবিদরা বলছেন, মাঘের শুরুতেই দাপটের সঙ্গে হাজির হবে শীত। তাপমাত্রা নামতে থাকবে। মেঘ-বৃষ্টি বন্ধ হয়ে শৈত্যপ্রবাহ ছড়িয়ে পড়বে বিভিন্ন জেলায়। তবে রাজধানীবাসী এ মৌসুমে তীব্র শৈত্যপ্রবাহের দেখা পাবে না।

আরও পড়ুন: দিনের আলোতে রাতের শীত পুষিয়ে নিচ্ছে লালমনিরহাটের কৃষক


এদিকে তীব্র শীতের কারণে মানুষের অসুখ-বিসুখও বেড়ে গেছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা জ্বর-সর্দি, গলাব্যথা, নিউমোনিয়া এবং আমাশয়ে আক্রান্ত হচ্ছে। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের দ্রুত বিস্তারের সাথে এই শীতের রোগগুলো অনুষঙ্গ হয়ে জীবনকে ঝুঁকিপূর্ণ করে তুলেছে। চিকিৎসকরা এ সময়ে খুব সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। শীতবস্ত্রের দোকানগুলোতেও ভিড় লক্ষ্য করা গেছে। ফুটপাতের দোকানগুলোও জ্যাকেট-সোয়েটার, চাদর, মাফলার, কানবন্ধনী-টুপি, কম্বল-কাঁথা ইত্যাদি বেচাকেনা অনেক বেড়ে কয়েকগুণ। 


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ১২ দিন আগে