ঢাকা ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯

হাদিস ছাড়া সেই ২৮ নাবিক দেশে ফিরছেন আজ

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০৯ মার্চ ২০২২ ১২:০০:৪১ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১৩:০৩:২৫
হাদিস ছাড়া সেই ২৮ নাবিক দেশে ফিরছেন আজ

ইউক্রেনে আটকে পড়া ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজ থেকে উদ্ধার ২৮ বাংলাদেশি নাবিক রোমানিয়া থেকে আজ বুধবার দেশে ফিরবেন। মঙ্গলবার রাতে তাদের বোর্ডিং এবং ইমিগ্রেশন সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ শিপিং করপোরেশনের মহাব্যবস্থাপক (পরিকল্পনা) ক্যাপ্টেন মো. মুজিবুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। 

জানা গেছে, ২৮ নাবিককে দেশে ফিরিয়ে আনা হলেও নিহত হাদিসুর রহমানের লাশ এখনই দেশে আনা হচ্ছে না। তার লাশ ইউক্রেনে ফ্রিজিং করে রাখা আছে। এ ব্যাপারে পরে সিদ্ধান্ত হবে।

এর আগে গত ২৬ জানুয়ারি ভারতের মুম্বাই বন্দর থেকে তুরস্ক হয়ে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের ওলভিয়া বন্দরে পৌঁছায় বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’। কয়েক দিনের মধ্যেই সিরামিকের কাঁচামাল ‘সিমেন্ট ক্লে’ নিয়ে জাহাজটির ইতালির রোভেনা বন্দরের উদ্দেশে যাত্রা করার কথা ছিল। কিন্তু গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে সামরিক হামলা শুরু করে রাশিয়া। এ কারণে বন্দরেই আটকে যায় জাহাজটি। ওই জাহাজে ২৯ জন নাবিক ছিলেন।

গত ২ মার্চ রাতে জাহাজটি রকেট হামলার শিকার হয়। এতে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হন। পরে জাহাজের আটকাপড়া ২৮ জন নাবিককে উদ্ধার করে নিরাপদ এলাকায় নিয়ে যাওয়া হয়। এরপর হাদিসুরের লাশ ও বেঁচে যাওয়া ২৮ নাবিককে একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় উদ্ধার করে মলদোভাতে নেওয়া হয়। সেখান থেকে ৬ মার্চ তারা রোমানিয়ায় পৌঁছান। 

আরও পড়ুন: এবার রাশিয়ায় বন্ধ কোকাকোলা-পেপসির ব্যবসা

সব কিছু ঠিক থাকলে আজ দুপুরে তারা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

১০ দিন ১০ ঘন্টা আগে