ঢাকা ০১ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

মূল্যতালিকা ঝুলানোয় বাধ্য করা যাচ্ছে না ব্যবসায়ীদের

অনুপ অধিকারী তরুণ, একাত্তর
প্রকাশ: ০৮ এপ্রিল ২০২২ ১৬:৫৭:৪২ আপডেট: ০৮ এপ্রিল ২০২২ ২২:১৯:০৩
মূল্যতালিকা ঝুলানোয় বাধ্য করা যাচ্ছে না ব্যবসায়ীদের

জরিমানা করেও ‘মূল্যতালিকা’ টাঙানো বাধ্যতামূলক করা যাচ্ছে না ব্যবসায়ীদের। যদিও ভোক্তা অধিকার অধিদপ্তরের হুঁশিয়ারী, ব্যবসায়ীদের মূল্যতালিকা রাখতেই হবে। সেই সাথে, পাইকারী বিক্রেতা সর্বোচ্চ ২০ এবং খুঁচরা বিক্রেতা কোনভাবেই ৩০ শতাংশের বেশি লাভ করতে পারবে না। 

তবে ভোক্তাদের অভিযোগ; অভিযান চলা সময়টুকুতেই কেবল কম লাভে পণ্য বিক্রি করেন ব্যবসায়ীরা; অভিযান শেষ হলেই, যা-তাই!  

কত দামে পণ্য কেনা; কত দামে বিক্রি, তার ‘পাকা রশিদ থাকা’; সেই সাথে মূল্যতালিকা টাঙানো বাধ্যতামূলেক করতে চায়, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আর এটা নিশ্চিতে প্রতিদিনই রাজধানীর বাজারগুলোতে ঘুরছে, সংস্থাটির কর্মকর্তারা। 

রাজধানীর তরমুজের বাজার দিয়ে শুক্রবারের অভিযান শুরু করেন ভোক্তা অধিকারের কর্মকর্তারা। এরপর তারা যান হাতিরপুল কাঁচা বাজারে। দেখেন, এই বাজারে বেগুন, শসা, কাঁচামরিচ আর মাছ বেশি দামে বিক্রি করছেন কিনা ব্যবসায়ীরা। সেই সাথে মূল্যতালিকা আছে কিনা ব্যবসায়ীদের; সেটাও তদারকি করেন তারা। 

ভোক্তা অধিকার অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, কেজি না পিসে তরমুজ বেচা-কেনা হচ্ছে; সেটা তদারকি তাদের উদ্দেশ্য নয়; তারা চান পাইকারিতে ২০ এবং খুচরাই ৩০ শতাংশের বেশি লাভ যেন ব্যবসায়ীরা না করেন। 

পণ্যবাহী ট্রাকে পথে পথে চাঁদাবাজি’র কারণে পণ্যের দাম বাড়ে; ঢালাওভাবে ব্যবসায়ীদের এমন অভিযোগ সঠিক নয় বলেও জানান ভোক্তা অধিকারের এই কর্মকর্তা। 

তবে ভোক্তাদের অভিযোগ; যেটুকু সময় বাজারে অভিযান হয় শুধু সে সময়ের জন্য একটু কম লাভে পণ্য বেঁচেন ব্যবসায়ীরা। ফলে, সরকারের নানা সংস্থার অভিযানেও বাজারে তেমন সুফল পাওয়া যাচ্ছে না। 

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পাশাপাশি রোজার রাজধানীতে নিয়মিত অভিযান চালাচ্ছে পণ্যের মান নিয়ন্ত্রক সংস্থা, বিএসটিআইও। 



একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৯ দিন ২০ ঘন্টা আগে