ঢাকা ২৯ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

চাঁপাইনবাবগঞ্জে শিলাবৃষ্টিতে আমের বড় ক্ষতির আশঙ্কা

এ কে এস রোকন, চাপাইনবাবগঞ্জ
প্রকাশ: ১৮ এপ্রিল ২০২২ ১৮:১৬:২৪ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৮:৫৭:৪৬
চাঁপাইনবাবগঞ্জে শিলাবৃষ্টিতে আমের বড় ক্ষতির আশঙ্কা

শিলাবৃষ্টিতে চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলার বাগানগুলোতে গুটি আমের ব্যাপক ক্ষতি হয়েছে। চাষীরা বলছেন, আম গুটি বাধার পর বৃষ্টি দরকার ছিল।

কিন্তু রোববার (১৭ এপ্রিল) সন্ধ্যায় শিলাবৃষ্টিতে উল্টো ক্ষতি হয়ে গেলো। তাই এ বছর আমের উৎপাদন নিয়ে শঙ্কায় আছেন চাষীরা। একই আশঙ্কা জানিয়েছেন জেলার কৃষি কর্মকর্তাও।

গতকাল সন্ধ্যার পর পরই চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের কিছু জায়গা এবং শিবগঞ্জ উপজেলার ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে যায়। ঝড়ো হাওয়ার সাথে শিলাবৃষ্টি শুরু হয়।

আর শিলাবৃষ্টিতে জেলা সদরে পাঁচ ভাগ ও শিবগঞ্জের কানসাট, চককীর্ত্তি, শ্যামপুর, মনাকষা, দলর্ভপুর, চৌডালা, বিনোদপুর, রানিহাটি, ছত্রাজিতপুরসহ বিভিন্ন এলাকার ২০ ভাগ আম বাগানের ব্যাপক ক্ষতি হয়। ঝরে গেছে গুটি আম।

শ্যামপুর ইউনিয়নের আমচাষি রবিউল ইসলাম বলেন, সন্ধ্যার দিকে হঠাৎ ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি শুরু হয়। প্রায় ১০ মিনিট ধরে চলে। এতে ছোট আমের গুটির ব্যাপক ক্ষতি হয়েছে।

চাষি ও ব্যবসায়ীরা জানান, চলমান খরার কারণে আমের গুটিগুলো শুকিয়ে যাবার উপক্রম হয়েছিলো। তাই বৃষ্টি দরকার ছিলো। কিন্তু শিলা বৃষ্টিতে উল্টো ক্ষতি হয়ে গেল।

ব্যবসায়ীরা বলেন, শিলাবৃষ্টির আকার খুব বড় নয়। কিন্তু আমের গুটিগুলো এখনো বড় হয়নি। তাই বেশি ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

তবে শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা বলছেন, শিলায় আমের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। তবে কোন কোন ক্ষেত্রে ছত্রাশ নাশক স্প্রে দিয়ে ক্ষতি কিছুটা কাটিয়ে ওঠা যেতে পারে

আরও পড়ুন: শেরপুরে যৌতুক ও বাল্য বিয়েকে ‌‘না’ শিক্ষার্থীদের

কৃষি বিভাগের মতে, চাঁপাইনবাবগঞ্জে ৩৮ হাজার হেক্টরের মধ্যে সাড়ে পাঁচ হাজার পাঁচশ হেক্টর আমবাগান ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ক্ষতিগ্রস্ত আম চাষীর সংখ্যা ১৫ হাজার পাঁচশ’ জন।

একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৮ দিন আগে