ঢাকা ২৯ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

গণভবনে প্রধানমন্ত্রীর সাথে চীনা পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

বাংলাদেশকে সমর্থন-সহায়তা অব্যাহত রাখবে চীন

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০৭ আগষ্ট ২০২২ ১৪:১১:৪৮ আপডেট: ০৭ আগষ্ট ২০২২ ১৫:০৫:৫৫
বাংলাদেশকে সমর্থন-সহায়তা অব্যাহত রাখবে চীন

আন্তর্জাতিক ফোরামগুলোতে বিভিন্ন ইস্যুতে চীন বাংলাদেশকে সমর্থন এবং উন্নয়ন সহায়তা অব্যাহত রাখবে বলে আশ্বাস দিয়েছেন সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

রোববার (৭ আগস্ট) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে সফররত তিনি একথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য সাংবাদিকদের জানান। 

বৈঠকে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন করেছে। কৌশলগত উন্নয়ন অংশীদার হিসেবে চীন বাংলাদেশের উন্নয়নে সহায়তা অব্যাহত রাখবে।

ওয়াং ই  আরও বলেন, ডিজিটাল অর্থনীতির উন্নয়নেও চীন বাংলাদেশকে সহযোগিতা করবে।

জোরপূর্বক বিতাড়িত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকরা বাংলাদেশের জন্য অতিরিক্ত বোঝা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকট সমাধানে চীনের সহযোগিতা চান।

জবাবে চীনা মন্ত্রী বলেন, তার দেশে আশা করে এই সংকট বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান হবে। এই ইস্যুতে যদি ত্রিপক্ষীয় হস্তক্ষেপের প্রয়োজন হয় সেক্ষেত্রে চীন ভূমিকা পালন করবে।

এছাড়াও বৈঠকে তাইওয়ান ইস্যুতে চীনের অবস্থান প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন: বাংলাদেশ-চীন চারটি চুক্তি ও সমঝোতা স্মারক সই

এ প্রসঙ্গে শেখ হাসিনা পুনর্ব্যক্ত করেন, বাংলাদেশ ‘এক চীন নীতিতে’ বিশ্বাস করে। তিনি বলেন, বাংলাদেশ চীনের বন্ধুত্বকে মূল্য দেয়।

এ সময় কোভিড-১৯ এর সময় বাংলাদেশে এসে ফিরতে না পারা শিক্ষার্থীদের চীনে ফিরে যেতে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন প্রধানমন্ত্রী।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৮ দিন আগে