ঢাকা ২৬ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

সরকারি স্কুলে ভর্তির লটারি উদ্বোধন, রাতেই ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২১ ১৬:২৪:২৩ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ২০:০২:১৯
সরকারি স্কুলে ভর্তির লটারি উদ্বোধন, রাতেই ফল প্রকাশ

সরকারি স্কুলে ২০২২ শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির লটারির উদ্বোধন করা হয়েছে। বুধবার (১৫ ডিসেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ডিজিটাল পদ্ধতির স্কুল ভর্তির লটারি কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ল্যাপটপ থেকে সফটওয়ারে প্রবেশ করে বাটন চেপে লটারির কার্যক্রম শুরু করেন। 

এসময় শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে অসুস্থ যুদ্ধ বন্ধ হচ্ছে। মেধার সমতা আসবে। বিভিন্ন মেধার শিক্ষার্থীদের একসঙ্গে পাঠদান হবে। তাদের ওপর চাপ কমবে। এই পদ্ধতির কারণে কোচিং বানিজ্যও অনেকটা বন্ধ হয়েছে। এবারই প্রথম সদর জেলা পর্যায়ে ডিজিটাল লটারি পদ্ধতিতে হবে।

তিনি আরও বলেন, আবেদন ফর্মের মূল্য ১৭০ টাকার পরিবর্তে ১১০ টাকা করা হয়েছে। শিক্ষার্থীরা একসঙ্গে পাঁচ প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। 

স্কুলে অতিরিক্ত ফি আদায়ের প্রসঙ্গ টেনে শিক্ষামন্ত্রী বলেন, অভিযোগ পেলেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এটা ব্যবসা প্রতিষ্ঠান নয়।

অনুষ্ঠানে জানানো হয়, এবার সারাদেশে ৪০৫টি সরকারি স্কুলের ৮০ হাজার ১৭টি শূন্য আসনের বিপরীতে মোট পাঁচ লাখ ৩৮ হাজার ১৫৩ জন শিক্ষার্থীর আবেদন লটারিতে জমা পড়েছে।

আরও পড়ুন: ব্যাটারিচালিত ইজিবাইক বন্ধের নির্দেশ, আমদানিতেও ‘না’

এদিকে, বুধবার রাতেই প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির এ লটারির ফল প্রকাশ করা হবে। টেলিটকের মাধ্যমে আবেদনকারীকে ফল জানিয়ে দেওয়া হবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে ফল পাওয়া যাবে।

জানা গেছে, লটারির জন্য ঢাকা মহানগরের ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় তিনটি ফিডার শাখাকে তিনটি গ্রুপে বিভক্ত করা হয়। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বোচ্চ পাঁচটি স্কুলের নাম দেওয়ার সুযোগ পাচ্ছে।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৫ দিন আগে