ঢাকা ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯

কারাগারে তদন্তে যেতে দুদকে শর্ত দিলো কারা কর্তৃপক্ষ

জেমসন মাহবুব, একাত্তর
প্রকাশ: ২৪ জুলাই ২০২২ ২১:৪৯:৪৪
কারাগারে তদন্তে যেতে দুদকে শর্ত দিলো কারা কর্তৃপক্ষ

কারাগারে নানা অনিয়ম ও দুর্নীতির অনুসন্ধানে যখন শীর্ষ কারা কর্মকর্তার নাম আসতে থাকে ঠিক তখনই কারাগারে ভেতরে প্রবেশে দুদকের ওপর শর্ত আরোপ করে দিলো কারা কর্তৃপক্ষ। এখন থেকে দুর্নীতির অনুসন্ধানে তদন্তে কারাগারে যেতে দুদককে কারা কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে বলে আদেশ জারি করা হয়েছে। 

গত ছয় জুলাই জারি করা আদেশ বলা হয়, কারাগারে যেতে দুদকে জেলা ম্যাজিস্ট্রেটের অনুমতি নিতে হবে, দেখাতে হবে অভিযোগের কপি, কর্তৃপক্ষের আদেশ এবং পরিচয়পত্র।

একটি সূত্রের দাবি, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অধীনে থাকার পরও এমন নির্দেশনার বিষয়ে জানানো হয়নি খোদ স্বরাষ্ট্রমন্ত্রীকেও।

এ ব্যাপারে দুদক সচিব মাহবুব হোসেন বলেন, কারা কর্তৃপক্ষের এমন নির্দেশনা দুদকের কাজে কোনো প্রভাব ফেলবে না। বিশেষ নিরাপত্তা বেষ্টিত এলাকা-কেপিআই প্রতিষ্ঠান হিসেবে অনুমতি নেওয়া যেতো। তবে, দুদকের কোনো আইনি সুযোগ থাকলে বিচার-বিশ্লেষণ করে পদক্ষেপ নেবে। 


দুর্নীতির কোনো তথ্য থাকলে ১০৬ নম্বরে জানানোর আহবান জানিয়ে তিনি বলেন, দুদকের নাম ভাঙিয়ে যারা প্রতারণা করছে তাদের ধরতে গোয়েন্দা জাল বিছানো হয়েছে।

গত ২০১৯ সালের ২৯ জুলাই নিজের বাসা থেকে ৮০ লাখ টাকাসহ গ্রেপ্তার হন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ডিআইজি পার্থ গোপাল বণিক। অনিয়ম, দুর্নীতি ও অবহেলায় জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত করে দুদক। পরে আদালতের সামনে নিজের দুর্নীতির কথা স্বীকার করেন নেন পার্থ।

আরও পড়ুন: ‘ইভিএমে কে কোথায় ভোট দেবে তা কিন্তু আমাদের কাছে চলে আসবে’

এরপর থেকেই সামনে আসে কারা কর্তৃপক্ষের দুর্নীতি বিষয়টি। অনুসন্ধানে নামে দুদক। দেশের বিভিন্ন কারাগারে অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে সাবেক দুই আইজি প্রিজন্স, বর্তমান চার ডিআইজি, বিভিন্ন কারাগারের জেল সুপার, জেলারসহ অর্ধশত কর্মকর্তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুর্নীতি দমন কমিশন। 


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

১০ দিন ১১ ঘন্টা আগে