ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

সুইস রাষ্ট্রদূত মিথ্যাচার করেছেন: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ১১ আগষ্ট ২০২২ ২২:৪৭:৩২
সুইস রাষ্ট্রদূত মিথ্যাচার করেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সুইজারল্যান্ডে বাংলাদেশিদের টাকার তথ্য দেয়া প্রসঙ্গে সুইস রাষ্ট্রদূত নাথালি শুয়া মিথ্যাচার করেছেন বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (১১ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, 'সে এটা মিথ্যা কথা বলেছেন।'

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক হাইকোর্টকে জবাব দেবার পর পররাষ্ট্র মন্ত্রণালয় পরবর্তী পদক্ষেপ নেবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। 

তিনি বলেন, 'আজকে আমি জিজ্ঞেস করেছি, বাংলাদেশ ব্যাংক গভর্নরকে এবং সে সাথে নতুন ফাইন্যান্স সেক্রেটারিকে… আর উনিও (গভর্নর) আগে ফাইন্যান্স সেক্রেটারি ছিলেন। উনি বলেছেন যে, নো… আমরা ওদের কাছে আগে চেয়েছি, তারা কোনো রেসপন্স করে নাই। আমি বলেছি, তাহলে আপনি এটা জানায়া দেন পাবলিকরে। কারণ, এভাবে মিথ্যা কথা বলে পার পাওয়া ঠিক নয়।' 

এর আগে বুধবার (১০ আগস্ট) সুইস ব্যাংকে জমা করা অর্থ নিয়ে সুইজারল্যান্ড সরকারের কাছে বাংলাদেশ সরকার কোনো সুনির্দিষ্ট তথ্য চায়নি বলে জানান ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত নাথালি শুয়া। 

তিনি বলেন, 'এসব বিষয়ে (তথ্য পাওয়ার বিষয়ে) কীভাবে একটি চুক্তিতে পৌঁছানো যায়, সে বিষয়ে সরকারকে সব ধরনের তথ্য আমরা দিয়েছি। কিন্তু আলাদাভাবে অর্থ জমা করার বিষয়ে কোনো অনুরোধ আসেনি।' 

আরও পড়ুন: তিন মাসে খেলাপি ঋণ বেড়েছে প্রায় ১২ হাজার কোটি টাকা

অর্থ পাচারের তথ্য চেয়ে বাংলাদেশ সরকার কোনো অনুরোধ করেছে কিনা জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, এরকম ‘সুনির্দিষ্ট’ কোনো অনুরোধ তারা পাননি।

এদিকে, সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে অর্থ জমা করা বাংলাদেশিদের তথ্য কেন সরকার জানতে চায়নি, সে বিষয়ে ব্যাখ্যা চেয়েছে হাইকোর্ট।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২৩ ঘন্টা আগে