ঢাকা ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

গুগলকে চার কোটি ডলার জরিমানা করলো অস্ট্রেলিয়া

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১২ আগষ্ট ২০২২ ১৮:৩৭:৪১
গুগলকে চার কোটি ডলার জরিমানা করলো অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার ফেডারেল আদালত গুগলের মালিক প্রতিষ্ঠান অ্যালফাবেটকে প্রায় চার কোটি ৩০ লাখ ডলার জরিমানা করেছে। ব্যক্তিগত অবস্থানের ডেটা সংগ্রহের জন্য ব্যবহারকারীদের বিভ্রান্ত করায় শাস্তি হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশটির প্রতিযোগিতা কমিশন এ তথ্য জানিয়েছে। শুক্রবার (১২ আগস্ট) এ খবর জানা গেছে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে।

ফেডারেল আদালৎ বলছে, গুগল জানুয়ারি ২০১৭ থেকে ডিসেম্বর ২০১৮ এর মধ্যে অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইসের মাধ্যমে সংগ্রহ করা ব্যক্তিগত অবস্থানের ডেটা সম্পর্কে কিছু গ্রাহককে বিভ্রান্ত করেছে।

অস্ট্রেলিয়ায় ১৩ লাখ গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারী প্রভাবিত হয়ে থাকতে পারে বলে অনুমান করছে কমিশন। এরপরই গুগল ও এর স্থানীয় ইউনিটের বিরুদ্ধে ২০১৯ সালে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

বিবৃতিতে গুগল জানিয়েছে, বিষয়টি নিষ্পত্তি করা হয়েছে। ব্যবস্থাপনা ও সহজে বুঝতে অবস্থানের তথ্য ভালোভাবে উপস্থাপন করা হয়েছে।

গুগল মূলত গত বছর অস্ট্রেলিয়ায় আইনি জটিলতায় জড়িয়ে পড়ে। কারণ সরকার গুগল ও ফেসবুককে তাদের প্ল্যাটফর্মের সামগ্রীর জন্য মিডিয়া সংস্থাগুলোকে অর্থ প্রদান করার একটি আইন পাশ করেছে।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৫ দিন ৩ ঘন্টা আগে