ঢাকা ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

কেনিয়ায় তিন দিনেও ঘোষিত হয়নি নির্বাচনের ফল

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১২ আগষ্ট ২০২২ ২০:২৬:২৫
কেনিয়ায় তিন দিনেও ঘোষিত হয়নি নির্বাচনের ফল

কেনিয়ায় তিন দিন আগে অনুষ্ঠিত নির্বাচনের ফল যাচাই করতে খুব বেশি সময় লাগছে বলে স্বীকার করেছেন দেশটির নির্বাচন কমিশনের প্রধান ওয়াফুলা চেবুকাতি। 

মঙ্গলবার (৯ আগস্ট) নির্বাচনের ভোট গ্রহণ শেষ হওয়ার পর তিনি এ মন্তব্য করেন। 

ডিজিটাল মাধ্যমে পাঠানো ফল কাগজপত্রের সাথে মিলিয়ে দেখা হচ্ছে জানিয়ে তিনি এ প্রক্রিয়ার ধীরগতির জন্য পার্টি এজেন্টদের দোষারোপ করেন। 

স্থানীয় গণমাধ্যমের বরাতে বিবিসি জানিয়েছে, নির্বাচনের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী রায়লা ওডিঙ্গা ও উইলিয়াম রুতোর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। 

তবে বিজয়ী কে, তা ঘোষণা করার এখতিয়ার আছে একমাত্র নির্বাচন কমিশনের। এজন্য সাতদিন সময় দেয়া হয়েছে তাদের। 

এর আগে ওয়াফুলা চেবুকাতি বলেছিলেন, ভোট গণনায় সংখ্যার ভিন্নতা দেখে ভয় পাওয়ার কিছু নেই। একটি পাবলিক পোর্টাল থেকেই ফল জানানো হচ্ছে। শেষ পর্যন্ত সবার দেখানো ফল একই দাঁড়াবে। 

রাজধানী নাইরোবির একটি সাংস্কৃতিক কেন্দ্রে ফল যাচাইবাছাইয়ের কাজ করছেন ইন্ডিপেন্ডেন্ট ইলেক্টোরাল এন্ড বাউন্ডারিস কমিশনের কর্মকর্তারা। দেশজুড়ে প্রায় ৪৬ হাজার পোলিং স্টেশন থেকে পাঠানো রেজাল্ট শিটের ছবির সাথে মিলিয়ে দেখা হচ্ছে কর্মকর্তাদের নিয়ে আসা রেজাল্ট শিটের সাথে। দুটির মধ্যে কোনো পার্থক্য নেই তা নিশ্চিত করতেই এমনটা করা হচ্ছে। 

চেবুকাতি বলছেন, পার্টি এজেন্টরা একটি সহজ প্রক্রিয়াকে 'ফরেনসিক' প্রক্রিয়া বানিয়ে ফেলছেন, যার ফলে সময় লাগছে বেশি। 

এদিকে প্রতিটি পোলিং স্টেশন থেকে রেজাল্ট শিটের ছবি তুলে পাঠানোর দায়িত্ব রয়েছে সাংবাদিকদের ওপর। এক্ষেত্রে প্রতিটি মিডিয়া হাউজের গতি ভিন্ন হওয়ায় একেকজনের একেক সময় লাগছে। 

শুক্রবার সকালে তাদের গতি কমে গেলেও এর কারণ জানাতে পারছেন না কেউ। তবে তারা ক্লান্ত হয়ে পড়েছেন বলে দাবি অনেকের। 

আরও পড়ুন: মেক্সিকোতে কয়লাখনি ধসে সাত দিন আটকে আছে ১০ শ্রমিক

এর আগে বেশ কয়েকবার কেনিয়াতে নির্বাচন পরবর্তী সহিংসতায় বহু মানুষ প্রাণ হারিয়েছেন। কোনো কোনো ক্ষেত্রে বাতিল করা হয়েছে ফল। তাই এবার ঠিকঠাকভাবে সব শেষ করতে উদগ্রীব কর্মকর্তারা। 

তবে ঠিক কখন নির্বাচনের ফল জানা যাবে তা এখনও স্পষ্ট নয়। ২৯০ সাংবিধানিক পদের কয়েকটির ফল ঘোষণা করা শুরু করেছে নির্বাচন কমিশন। প্রথম ধাপে একজন বিজয়ী নির্ধারণ করতে না পারলে নির্বাচন গড়াবে দ্বিতীয় রাউন্ডে, যা অনুষ্ঠিত হবে আগামী ৮ সেপ্টেম্বর। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৫ দিন ২ ঘন্টা আগে