ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

নিউইয়র্কে সালমান রুশদির ওপর হামলা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১২ আগষ্ট ২০২২ ২১:৪০:৫১ আপডেট: ১৩ আগষ্ট ২০২২ ১০:০৫:৩৭
নিউইয়র্কে সালমান রুশদির ওপর হামলা

বুকার প্রাইজ জয়ী লেখক সালমান রুশদির ওপর নিউইয়র্কে হামলা হয়েছে বলে খবর পাওয়া গেছে। সেখানে এক অনুষ্ঠানে মঞ্চে তার ওপর এই হামলা চালানো হয় বলে জানিয়েছে বিবিসি।

শুক্রবার (১২ আগস্ট) শাতাওকোয়াহ ইন্সটিটিউশনে একটি বক্তৃতার আগে পরিচয় করিয়ে দেয়া হচ্ছিল সালমান রুশদিকে। তখন একজন লোক মঞ্চ উঠে তার ওপর হামলা চালায় বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

এক বিবৃতিতে নিউইয়র্ক পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন হামলাকারী একজন পুরুষ। দৌড়ে গিয়ে স্টেজে উঠে রুশদি ও সঞ্চালকের ওপর হামলা করেন তিনি। ঘটনাস্থলেই হামলাকারীকে আটক করা হয়েছে। 

রুশদির ঘাড়ে ছুরিকাঘাত করা হয় বলেও বিবৃতিতে জানানো হয়েছে। হামলায় মাথায় সামান্য আঘাত পেয়েছেন অনুষ্ঠানের সঞ্চালক হেনরি রিস। 

অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, হামলার পরে স্টেজের দিকে ছুটে যাচ্ছে কর্মীরা। 

হামলার পরপরই রুশদিকে হেলিকপ্টারে করে নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে এই মুহূর্তে তার অবস্থা কী, তা এখনও স্পষ্ট নয়।


'স্যাটানিক ভার্সেস' বইটি প্রকাশের পর থেকে ৭৫ বছর বয়সী সালমান রুশদি অব্যাহতভাবে হত্যার হুমকির মুখে আছেন। এই বইটিতে তাদের ধর্মের অবমাননা করা হয়েছে বলে মনে করেন অনেক মুসলিম। 

ভারতে জন্ম নেয়া এই ঔপন্যাসিক তার 'মিডনাইটস চিলড্রেন' বইয়ের জন্য জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছান। ১৯৮১ সালে প্রকাশিত বইটির ১০ লাখেরও বেশি কপি বিক্রি হয়েছে শুধুমাত্র যুক্তরাজ্যেই। 

তবে ১৯৮৮ সালে তার চতুর্থ বই 'স্যাটানিক ভার্সেস' প্রকাশ হওয়ার পর ৯ বছরের জন্য আত্মগোপনে চলে যেতে বাধ্য হন তিনি। হত্যা করা হয় বইয়ের অনুবাদকসহ বেশ কয়েকজনকে। 


একাত্তর/এসজে 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২২ ঘন্টা আগে