ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

যা জানা গেছে সালমান রুশদির হামলাকারী সম্পর্কে

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৩ আগষ্ট ২০২২ ১৯:২৩:৫৪ আপডেট: ১৩ আগষ্ট ২০২২ ২৩:৪১:২৩
যা জানা গেছে সালমান রুশদির হামলাকারী সম্পর্কে

নিউইয়র্কের অনুষ্ঠান মঞ্চে হামলার শিকার হয়ে হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন লেখক সালমান রুশদি। দর্শক সারি থেকে দৌড়ে মঞ্চে উঠে তার ওপর ছুরি দিয়ে হামলা চালায় এক হামলাকারী। ঘটনাস্থলে উপস্থিত অন্যরা তাকে আটকে রাখার পর তাকে হেফাজতে নেয় পুলিশ। জিজ্ঞাসাবাদে জানা গেছে হামলাকারীর পরিচয়। 

হামলাকারী হিসেবে নিউ জার্সির বাসিন্দা ২৪ বছরের হাদি মাতারকে শনাক্ত করেছে পুলিশ।

হাদি মাতারের সোশাল মিডিয়া অ্যাকাউন্ট খতিয়ে প্রাথমিকভাবে দেখা গেছে তিনি ‘শিয়া উগ্রবাদ’ এবং ইরানের ইসলামী বিপ্লবী বাহিনীর (আইআরজিসি) প্রতি সহানুভূতিশীল ছিলেন।

হাদি মাতার ও আইআরজিসির মধ্যে সরাসরি কোনও সংযোগ পাওয়া যায়নি। তবে নিরাপত্তা বাহিনীর সদস্যরা তার ফোনে ২০২০ সালে মার্কিন ড্রোন হামলায় নিহত ইরানি কমান্ডার কাসেম সোলাইমানির ছবি পেয়েছে।

5 Facts On Hadi Matar, Who Stabbed Salman Rushdie At New York Event

নিউ ইয়র্কের চাওটাওকুয়া ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে সালমান রুশদি বক্তব্য শুরুর কিছুক্ষণের মধ্যে হাদি মাতার দৌড়ে মঞ্চে উঠে যান। সেখানে তার চালানো হামলায় সালমান রুশদি ছাড়াও সাক্ষাৎকার গ্রহীতা হেনরি রেসি আহত হন। তবে রেসির মাথায় পাওয়া আঘাত গুরুতর নয়।

পুলিশের বিশ্বাস হাদি মাতার একাই এই ঘটনা ঘটিয়েছেন। তবে কর্তৃপক্ষ ঘটনাস্থল থেকে ব্যাকপ্যাক এবং ইলেক্টনিকস সামগ্রি জব্দ করেছে।

হাদি মাতার নিউ জার্সির ফেয়ারভিউতে বসবাস করেন। তার জাতীয়তা এবং কোনও অপরাধের কোনও রেকর্ড আছে কিনা তা খতিয়ে দেখা শুরু করেছে কর্তৃপক্ষ।

Salman Rushdie attack video goes viral; public stabbing of Satanic Verses  author terrifies netizens | Trending News – India TV

উল্লেখ্য, হামলায় গুরুতর আহত হওয়ার পর সালমান রুশদিকে হেলিকপ্টারে করে পেনসিলভানিয়ার একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে তার অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। পরে এক বিবৃতিতে সালমান রুশদির এজেন্ট জানান, ভারতীয় বংশোদ্ভূত এই লেখক তার একটি চোখ হারাতে পারেন। লিভার মারাত্মক আহত হয়েছে। এছাড়া তার ঘাড় ও পেটে ছুরিকাঘাত করা হয়েছে বলে জানান তিনি।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২৩ ঘন্টা আগে