ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

খেরসনের বাসিন্দাদের সরে যাওয়ার আহ্বান ইউক্রেনের

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৫ আগষ্ট ২০২২ ১৯:৩৮:১৯
খেরসনের বাসিন্দাদের সরে যাওয়ার আহ্বান ইউক্রেনের

ইউক্রেনের খেরসন শহরের দক্ষিণাঞ্চলের বাসিন্দাদের অন্যত্র সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক। ওই অঞ্চলে রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ দীর্ঘায়িত হতে পারে, এমন শঙ্কা থেকেই নাগরিকদের সতর্ক করেন তিনি।  

রোববার স্থানীয় বাসিন্দাদের অন্যত্র সরে যাওয়ার আহ্বান জানিয়ে ইরিনা ভেরেশচুক বলেন, সামনে এক কঠিন শীতকাল আসন্ন। ইউক্রেনের সরকারকে শীত ও রুশ হানাদারদের হাত থেকে সেখানকার অধিবাসীদের বাঁচাতে হবে।

জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে বলছে, ইউক্রেনীয় বাহিনী রুশ নিয়ন্ত্রিত এলাকাগুলো পুনর্দখল করতে চাইছে। এ জন্য তারা হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হিমারস -এর মতো পশ্চিমা দেশগুলোর সরবরাহ করা অস্ত্র ব্যবহার করছে। 

এদিকে ইউক্রেনীয় সামরিক বাহিনী রোববার জানিয়েছে, খেরসনে রাশিয়ার দু’টি গোলাবারুদের গুদাম ধ্বংস করেছে তারা। এছাড়া রুশ বাহিনীর সরবরাহ বিচ্ছিন্ন করতে ইউক্রেনের সেনারা ওই অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ সেতুতেও হামলা চালিয়েছে।

আরও পড়ুন: উত্তরায় ফ্লাইওভারের গার্ডার চাপায় চারজনের মৃত্যু

একইদিনে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের বাহিনী খেরসনে ইউক্রেনের সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে ৩৫ জনকে হত্যা করেছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক প্রতিবেদনে উল্লেখ করে যে, গত সপ্তাহ জুড়ে সম্ভবত রাশিয়ার অগ্রাধিকার ছিল দক্ষিণ ইউক্রেনে নিজেদের অবস্থানকে শক্তিশালী করা এবং এ জন্য তাদের ইউনিটগুলোর পুনর্বিন্যাস করা।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২৩ ঘন্টা আগে