ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

ইউক্রেনীয় বাহিনীকে প্রশিক্ষণ দিতে সেনা পাঠাচ্ছে নিউজিল্যান্ড

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৫ আগষ্ট ২০২২ ২০:২২:৪০
ইউক্রেনীয় বাহিনীকে প্রশিক্ষণ দিতে সেনা পাঠাচ্ছে নিউজিল্যান্ড

ইউক্রেনের সেনাবাহিনীকে সম্মুখযুদ্ধের প্রশিক্ষণ দিতে এবার ১২০ জন সেনা পাঠাচ্ছে নিউজিল্যান্ড। ইউক্রেনের সেনাদের এ প্রশিক্ষণ দেওয়া হবে যুক্তরাজ্যে। 

সোমবার (১৫ আগস্ট) সেনা মোতায়েনের এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। খবর বার্তা সংস্থা রয়টার্সের। 

এক সংবাদ সম্মেলনে জেসিন্ডা আরডার্ন বলেন, নিউজিল্যান্ডের সেনারা ইউক্রেনে গিয়ে যুদ্ধে জড়ায়নি এবং জড়াবেও না।

তিনি আরও বলেন, আমরা স্পষ্ট বলেছি যে একটি দেশের সার্বভৌমত্বের উপর এটি নির্মম আক্রমণ এবং পরবর্তীতে নিরীহ মানুষের প্রাণহানির ঘটনা অসহনীয়। আমাদের নিন্দা জানানোর ভাষা নেই। 

নিউজিল্যান্ড সরকার জানায়, এই ১২০ জন দিয়ে দুটি পদাতিক প্রশিক্ষণ দল গঠন করা হবে। যারা যুক্তরাজ্যে গিয়ে ইউক্রেনের ৮০০ সেনাকে অস্ত্র চালনা, যুদ্ধক্ষেত্রে প্রাথমিক চিকিৎসা, অভিযান পরিচালনাসহ অন্যান্য বিষয় শেখাবে।


এদিকে ইউক্রেনের খেরসন শহরের দক্ষিণাঞ্চলের বাসিন্দাদের অন্যত্র সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক। ওই অঞ্চলে রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ দীর্ঘায়িত হতে পারে, এমন শঙ্কা থেকেই নাগরিকদের সতর্ক করেন তিনি। এই অঞ্চলের বেশির ভাগ রুশ বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। 

আরও পড়ুন: উত্তরায় ফ্লাইওভারের গার্ডার চাপায় পাঁচজনের মৃত্যু

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক প্রতিবেদনে উল্লেখ করে যে, গত সপ্তাহ জুড়ে সম্ভবত রাশিয়ার অগ্রাধিকার ছিল দক্ষিণ ইউক্রেনে নিজেদের অবস্থানকে শক্তিশালী করা এবং এ জন্য তাদের ইউনিটগুলোর পুনর্বিন্যাস করা।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২৩ ঘন্টা আগে