ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

মিত্রদের অত্যাধুনিক অস্ত্র দিতে প্রস্তুত রাশিয়া: পুতিন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৬ আগষ্ট ২০২২ ১১:১০:৩০ আপডেট: ১৬ আগষ্ট ২০২২ ১১:১৩:২৪
মিত্রদের অত্যাধুনিক অস্ত্র দিতে প্রস্তুত রাশিয়া: পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মিত্রদেশগুলোর কাছে উন্নত অস্ত্র বিক্রি করতে এবং সামরিক প্রযুক্তির উন্নয়নে সহযোগিতা করতে প্রস্তুত রাশিয়া। এসব দেশকে রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেন পুতিন। 

পুতিন আরও বলেন, লাতিন আমেরিকা, এশিয়া এবং আফ্রিকার সাথে রাশিয়া দৃঢ় সম্পর্ক লালন করে। অংশীদার এবং মিত্রদের সবচেয়ে আধুনিক ধরনের অস্ত্র দিতে মস্কো প্রস্তুত। ছোট অস্ত্র থেকে শুরু করে সাঁজোয়া যান, কামান, যুদ্ধ বিমান এবং মনুষ্যবিহীন আকাশযান দিতেও প্রস্তুত।  

মস্কোর অদূরে ‘আর্মি–২০২২’ শীর্ষক এক অস্ত্র প্রদর্শনীতে সোমবার (১৫ আগস্ট) এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট। খবর আল-জাজিরার।  

পুতিনের এমন মন্তব্যের বিষয়ে পশ্চিমা বিশ্লেষকেরা বলছেন, রাশিয়ার অস্ত্র রপ্তানিকে চাঙা করতেই এসব কথা বলেছেন পুতিন। অন্যদিকে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে মস্কো তার মিত্রদের আধুনিক অস্ত্র দিয়ে সাহায্য করতে চায়। নিজেদের শক্তি বাড়াতেই পুতিনের এ পরিকল্পনা।     

আরও পড়ুন: উত্তরায় ফ্লাইওভারের গার্ডার চাপায় পাঁচজনের মৃত্যু 

এদিকে ইউক্রেন অভিযান নিয়ে পুতিন বলেন, পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে রাশিয়ার বাহিনী এবং তার মিত্ররা সমস্ত কাজ সম্পন্ন করছে।

রুশ সেনারা ধাপে ধাপে ডনবাসকে মুক্ত করছে বলেও জানান তিনি। 

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেয় রাশিয়া। এর পরপরই রাশিয়ার উপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলো। মূলত মার্কিনপন্থী  ন্যাটো সামরিক জোটের সদস্য পদ নিয়েই এ দ্বন্দ্বের সূত্রপাত। আঞ্চলিক নিরাপত্তার যুক্তিতে ইউক্রেনকে ন্যাটোতে যেতে দিতে চায় না রাশিয়া। 


একাত্তর/আরবিএস   

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২৩ ঘন্টা আগে