ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

দুই দিন বিরতির পর আবারও কর্মবিরতিতে চা শ্রমিকরা

নিজস্ব প্রতিনিধি, মৌলভীবাজার
প্রকাশ: ১৬ আগষ্ট ২০২২ ১২:১৩:৩১ আপডেট: ১৬ আগষ্ট ২০২২ ১৪:৩৭:২৩
দুই দিন বিরতির পর আবারও কর্মবিরতিতে চা শ্রমিকরা

দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে চলমান আন্দোলনে দুই দিন বিরতির পর আবারও কর্মবিরতি শুরু করেছেন মৌলভীবাজারের ৯৭টিসহ দেশের ১৬৭টি চা বাগানের শ্রমিকরা।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল থেকে এ কর্মবিরতি শুরু হয়। এ সময় মৌলভীবাজার জেলার সবকটি উপজেলার বিভিন্ন চা বাগানে কাজ বন্ধ রাখেন শ্রমিকরা। তারা কারখানার সামনে প্রতিবাদ সভা মিছিল করেন এবং বিভিন্ন  দাবি-দাওয়া তুলে ধরে বক্তব্য রাখেন শ্রমিক নেতারা। 

সাধারণ শ্রমিকরা জানান, ৩০০ টাকা মজুরির দাবিতে তাদের আন্দোলন চলবে। বর্তমান সময়ে দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতিতে ৪/৫ জনের পরিবার নিয়ে চলা কঠিন হয়ে দাঁড়িয়েছে। 

তারা জানান, সাপ্তাহিক ছুটি ও শোক দিবসের কারণে সাময়িক স্থগিত করলেও  সকাল থেকে আবারও কর্মবিরতিসহ তারা আন্দোলনে নেমেছেন। 

জানা গেছে, শ্রমিকদের দাবি দাওয়া ও মালিক পক্ষের অনড় অবস্থানের কারণে আজ দুপুরে শ্রীমঙ্গল চা শ্রম কল্যাণ কেন্দ্রে একটি দ্বিপাক্ষিক সভা হওয়ায় কথা রয়েছে। সেখানে যোগ দেবেন বাংলাদেশ শ্রম অধিদপ্তরের মহা পরিচালক খালেদ মাহমুদ। তিনি আলাদাভাবে দুই পক্ষকে নিয়ে বসবেন।  

অপরদিকে চা শ্রমিক নেতারা জানান, শ্রম মন্ত্রণালয় এক তরফা চিঠি দিয়েছে আন্দোলন বন্ধ করতে, এতে তারা রাজি নন। তারা দাবি না মানা পর্যন্ত  আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।  

আরও পড়ুন: উত্তরার দুর্ঘটনায় চালক ও ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

এদিকে মালিক পক্ষ বলছেন, চায়ের উৎপাদন মৌসুমে এমন আন্দোলন চা শিল্পের জন্য ভীষণ ক্ষতি হবে। তাছাড়া মজুরি বৃদ্ধির বিষয়ে এখনও আলোচনা চলাকালে আন্দোলন করা আইন পরিপন্থি। 

মালিক পক্ষের দাবি, তারা যে সুযোগ-সুবিধা শ্রমিকদের দেন, তা কোনো শিল্প ইন্ডাস্ট্রিতে নেই।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২১ ঘন্টা আগে