ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

জাতিসংঘের বিশেষ দূতের প্রথম মিয়ানমার সফর

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৬ আগষ্ট ২০২২ ১৪:০৮:৩৩
জাতিসংঘের বিশেষ দূতের প্রথম মিয়ানমার সফর

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চিকে দুর্নীতির দায়ে আরও ছয় বছরের কারাদণ্ড দেয়ার একদিন পর দেশটিতে প্রথমবারের মতো সফর করছেন জাতিসংঘের নতুন বিশেষ দূত নোয়েলীন হেজার। 

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার (১৬ আগস্ট) মিয়ানমারে পৌঁছান নোয়েলীন। 

কূটনীতিক এক সূত্র জানান, সামরিক বাহিনী ঘোষিত রাজধানী নেপিদোতে হেজার বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানাননি তিনি। 

এর আগে সোমবার রাতে জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়, নতুন দূত নোয়েলীন হেজার মিয়ানমারের অবনতিশীল পরিস্থিতি ও উদ্বেগপূর্ণ বিভিন্ন ইস্যুর পাশাপাশি তার দায়িত্বের অগ্রাধিকার পাওয়া অন্য বিষয়গুলোর আলোচনার ওপর গুরুত্ব দেবেন।

জান্তা সরকারের শীর্ষ নেতৃত্বের মধ্যে তিনি কারো সাথে বা সুচির সাথে সাক্ষাৎ করবেন কিনা সে ব্যাপারে বিবৃতিতে বিস্তারিত কিছু বলা হয়নি।

এর আগে জান্তা আদালতে সোমবার সুচিকে আরও ছয় বছরের কারাদণ্ড দেয়া হয়। এনিয়ে তার মোট কারাদ-এর মেয়াদ ১৭ বছরে দাঁড়ালো।

আরও পড়ুন: সেই ক্রেন অপারেটর ও ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

এর আগে চলতি বছরের ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গ্রেপ্তার করা হয় অং সান সু চিসহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাদের। সেনা হেফাজতে নেওয়ার চার মাস পর জুনে বিচার শুরু হয় সু চির।

সেনাবিরোধী উসকানি, রাষ্ট্রীয় গোপনীয়তা আইন ভঙ্গসহ তার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ আনা হয়েছে। এসব মামলায় দোষী সাব্যস্ত হলে কয়েক দশক পর্যন্ত কারাদণ্ড হতে পারে সু চির।


একাত্তর/আরবিএস  


মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২৩ ঘন্টা আগে