ঢাকা ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯

আবারও পানির দাম বাড়াচ্ছে চট্টগ্রাম ওয়াসা

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ১৬ আগষ্ট ২০২২ ১৪:৩১:২২ আপডেট: ১৬ আগষ্ট ২০২২ ১৪:৩৭:১৪
 আবারও পানির দাম বাড়াচ্ছে চট্টগ্রাম ওয়াসা

আবারও পানির দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে চট্টগ্রাম ওয়াসা। যা কার্যকর হবে এ বছরের ১ সেপ্টেম্বর থেকে। এ নিয়ে গ্রাহক পর্যায়ে এক বছরের মধ্যে দু'বার পানির দাম বাড়ালো প্রতিষ্ঠানটি। 

নতুন পানি শোধনাগার নির্মাণ, পুরাতন সরবরাহ লাইন মেরামত ও নতুন সরবরাহ লাইন স্থাপনের জন্য চারটি প্রকল্পের মধ্যে তিনটি প্রকল্পের কাজ ইতিমধ্যে শেষ করেছে ওয়াসা। এসব প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ১২ হাজার কোটি টাকা। যার মধ্যে জাইকা ও বিশ্বব্যাংক থেকে লোন নেয়া হয়েছে প্রায় ৯ হাজার কোটি টাকা। 

আগামী বছর থেকে প্রায় ১০০ কোটি টাকা করে ঋণের কিস্তি পরিশোধ করতে হবে। তার আগেই ঋণ পরিশোধের দায় চাপছে গ্রাহকের উপর, পানির দাম বাড়ছে ৩৮ শতাংশ। 

পানির দাম বেড়ে যাওয়ায় প্রতি ইউনিটে আবাসিক গ্রাহকদের ৫ টাকা বৃদ্ধি পেয়ে ১৮ টাকা ও বাণিজ্যিক গ্রাহকদের ৬ টাকা বেড়ে ৩৭ টাকা দিতে হবে।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ জানান, পানির উৎপাদন খরচ আগের চেয়ে বেড়েছে। সরকারী ভর্তুকি বন্ধ রয়েছে, অন্যদিকে বিভিন্ন প্রকল্পের ঋণের টাকাও পরিশোধ করতে হবে। এসব বিষয়গুলো মাথায় রেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সামনে পানির দাম আরও বাড়ানো হবে।

আরও পড়ুন: পাকিস্তানে বাস ও তেলের ট্যাংকারের সংঘর্ষে নিহত ২০

এদিকে এক বছরে দুইবার পানির দাম বাড়ানোর সিদ্ধান্তে ক্ষুব্ধ গ্রাহকরা। তারা জানান, তারা নিয়মিত পানি পাননা ফলে বাড়তি পানির বিল তাদের কাছে বোঝা।

ক্যাব সহ-সভাপতি নাজের হোসাইন বলেন, বর্তমানে মানুষের ক্রয় ক্ষমতা কমে গেছে। সেক্ষেত্রে ওয়াসার চুরি ও সিস্টেম লস কমালে ঋণ পরিশোধে গ্রাহকদের বাড়তি দাম নিতে হতো না।

বর্তমানে ওয়াসার আবাসিক গ্রাহক সংযোগ সংখ্যা  রয়েছেন ৭৮ হাজার ৫৪২টি ও বাণিজ্যিক সংযোগ রয়েছে ৭ হাজার ৭৬৭টি।


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

১০ দিন ১০ ঘন্টা আগে