ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

হবিগঞ্জের ২৪টি চা বাগানে শ্রমিক কর্মবিরতি অব্যাহত

নিজস্ব প্রতিনিধি, হবিগঞ্জ
প্রকাশ: ১৯ আগষ্ট ২০২২ ১২:০৪:৪৩ আপডেট: ১৯ আগষ্ট ২০২২ ১২:৪৯:৫৯
হবিগঞ্জের ২৪টি চা বাগানে শ্রমিক কর্মবিরতি অব্যাহত

মজুরি বৃদ্ধির দাবীতে হবিগঞ্জের ২৪টি চা বাগানে অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে। কয়েকদফা আলোচনা ফলপ্রসূ না হওয়ায় আন্দোলন অব্যাহত রয়েছে। 

বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিকেলে শ্রীমঙ্গলে চা শ্রমিক নেতারা বৈঠক করে দাবি আদায়ে ধর্মঘট চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। 

সেই সিদ্ধান্তে শুক্রবার (১৯ আগস্ট) সকালে জেলার চুনারুঘাটের চানপুর চা বাগানে শ্রমিকরা সমাবেশ পালন করেন। এতে অংশগ্রহণ করেন শত শত চা শ্রমিক। শ্রমিক নেতারা তাদের বক্তব্যে দ্রুত ৩০০ টাকা মজুরির দাবি মেনে নিতে বাগান মালিকদের প্রতি আহবান জানান। দাবি না মানলে, শ্রমিকরা ধর্মঘট অব্যাহত রাখার ঘোষণা দেন। 

এদিকে, অব্যাহত ধর্মঘটের ফলে বাগানগুলোতে লাখ লাখ টাকার চা পাতা নষ্ট হচ্ছে। যেখানে সকাল হলে বাগানগুলোতে চা পাতা উত্তোলনে শ্রমিক থেকে শুরু করে সংশ্লিষ্ট সবাই ব্যস্ত ছিলেন। এখানে ধর্মঘটে স্থবির হয়ে পড়েছে বাগানগুলো। 

নাম প্রকাশ না করার শর্তে বাগানের ব্যবস্থাপকরা জানিয়েছেন, গত ১০ দিনে চায়ের যে নতুন কুড়ি বের হয়েছিল তা ইতিমধ্যেই নষ্ট হয়ে গেছে। চায়ের ভরা মৌসুমে দৈনিক তাদের প্রায় ১০ কোটি টাকার ক্ষতি হচ্ছে বলে দাবি তাদের।

আরও পড়ুন: জামালপুরে অপহৃত শিশু উদ্ধার, দুইজন আটক

উল্লেখ্য, শ্রমিক ধর্মঘটে গত ৯ আগস্ট থেকে সারা দেশের বাগান থেকে চা পাতা উত্তোলন, কারখানায় প্রক্রিয়াজাত ও উৎপাদন বন্ধ রয়েছে। এতে স্থবির হয়ে পড়েছে দেশের চা শিল্প। 

দ্রব্যমূল্যের সঙ্গে সংগতি রেখে দৈনিক মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবিতে দেশের ২৪১ চা-বাগানে লাগাতার কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। বর্তমানে তারা প্রতিদিন ২৩ কেজি চা পাতা উত্তোলন করে ১২০ টাকা মজুরি পাচ্ছেন।


একাত্তর/এসজে 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২৩ ঘন্টা আগে