ঢাকা ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

মদ্যপানে উৎসাহ হারাচ্ছে জাপানের তরুণ প্রজন্ম

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৯ আগষ্ট ২০২২ ২২:৩১:৫৩
মদ্যপানে উৎসাহ হারাচ্ছে জাপানের তরুণ প্রজন্ম

জাপানে মদ্যপানের প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে দেশটির তরুণ প্রজন্ম। এমন চিত্র সামনে আসতেই চিন্তিত হয়ে পড়েছে দেশটির সরকার। উপায় খুঁজছে পরিত্রাণের।

জাপানজুড়ে পরিচালিত বেশ কয়েকটি পরীক্ষায় দেখা গেছে, তরুণ প্রজন্ম যথেষ্ট পরিমাণে মদপান করছে না। এরমধ্যে অনেকেই চিরতরে অভ্যাস ছেড়ে দিয়েছেন।

সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারীকাল তরুণদের এই অভ্যাস পরিবর্তনে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছে। এক্ষেত্রে কিছু বিষয় নিয়ামক হিসাবে কাজ করেছে।

ঘরবন্দি হয়ে থাকা, পরিবারের সঙ্গে বেশি সময় কাটানো, পানশালায় যেতে না পারা, বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে না পারার কারণে মদপানের প্রতি আগ্রহ হারিয়েছে।

মহামারী পরিস্থিতির উন্নতি হলেও জাপানে মদের বিক্রি কমের দিকেই। মদ বিক্রি করে মোটা রাজস্ব আদায় করে থাকে জাপান সরকার। তাই তাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

তরুণরা মদের প্রতি অনীহা দেখানোয় রাজস্ব আদায় কমেছে। কিভাবে মদের বিক্রি বাড়ানো যায়, এ নিয়েই নিয়ে নতুন নতুন উপায় খুঁজে বের করতে ব্যস্ত সময় কাটাচ্ছে জাপানের সরকার।

তরুণদের বেশি করে মদ্যপানে উৎসাহিত করতে বিভিন্ন প্রতিযোগিতাও চালু করছে সরকার। এরিমধ্যে ‘সেক ভাইভা’ নামে এক বিশেষ প্রচার অভিযানও শুরু হয়েছে।

জাপানের সব ধরনের মদের প্রচার করা এই অভিযানের উদ্দেশ্য। সে সঙ্গে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে, যেখানে অংশগ্রহনকারিরা মদ বিক্রি বাড়ার উপায় বাতলে দিবেন।

জাপানের রাজস্ব বিভাগ আয়োজিত এই কর্মসূচি থেকে সেরা উত্তরদাতাকে বড় অংকের পুরস্কার দেয়া হবে। যার ফাইনাল অনুষ্ঠিত হবে নভেম্বরে।

 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৫ দিন ২ ঘন্টা আগে