ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

ঘুমিয়ে পড়েছিলেন দুই পাইলট, তারপর যা হলো

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৯ আগষ্ট ২০২২ ২৩:১৫:১৪
ঘুমিয়ে পড়েছিলেন দুই পাইলট, তারপর যা হলো

ভূমি থেকে ৩৭ হাজার ফুট উঁচুতে থাকা অবস্থায় ঘুমিয়ে পড়েছিলেন দুই পাইলট। নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও বিমানটি ল্যান্ড করেনি। তাদের ঘুমের কারণে বড়ো দুর্ঘটনার কবলে পড়তে যাচ্ছিলো ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭। 

গত সোমবারের (১৫ আগস্ট) এ ঘটনায় বেশ আলোচনার জন্ম দিয়েছে।

শুক্রবার (১৯ আগস্ট) বিবিসি এক প্রতিবেদনে জানায়, ফ্লাইট ‘ইটি ৩৪৩’ সুদানের খার্তুম থেকে ইথিওপিয়ার আদ্দিস আবাবায় যাচ্ছিলো। কিন্তু ঘুমে থাকায় প্লেনটিকে অবতরণের কোনো উদ্যোগ নেননি পাইলটরা।

জানা গেছে, উড়োজাহাজটিকে অটোপাইলট প্রযুক্তির সহায়তায় ভূ-পৃষ্ঠ থেকে ৩৭ হাজার ফুট উচ্চতায় উড়তে থাকে। বিমানবন্দর কর্তৃপক্ষ বেশ কয়েকবার উড়োজাহাজের ক্রু’র সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হয়।

এভিয়েশন হেরাল্ডের তথ্যমতে, বিমানবন্দরের কাছে এসেও ইটি৩৪৩ ফ্লাইট অবতরণ না করায় এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) একটি সতর্কতা জারি করে। কিছুক্ষণের পর বিমানে একটি সতর্কতাসূচক এলার্ম বেজে ওঠে। অ্যালার্মের শব্দে ঘুম ভাঙে পাইলটদের। পরে উড়াজাহাজটিকে বিমানবন্দরে নিরাপদে অবতরণ করান পাইলটরা। 

আরও পড়ুন: মদ্যপানে উৎসাহ হারাচ্ছে জাপানের তরুণ প্রজন্ম

এ ঘটনায় কেউ হতাহত হননি। আড়াই ঘণ্টা বিমানবন্দরে অবস্থানের পর ছেড়ে যায় বোয়িং ৭৩৭।

বিমান বিশ্লেষক অ্যালেক্স মাচেরাস এক টুইটে বলেছেন, আকাশে পাইলটের ক্লান্তি নতুন কিছু নয়। আন্তর্জাতিকভাবে বিমান নিরাপত্তায় সবচেয়ে গুরুর্ত্বপূর্ণ হুমকিগুলোর মধ্যে এটি একটি।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২১ ঘন্টা আগে