ঢাকা ২৬ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

শীর্ষ থাকতেই কোহলিকে বিদায় নিতে বললেন আফ্রিদি

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৬:২৭:২৫ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৬:৩৪:১৭
শীর্ষ থাকতেই কোহলিকে বিদায় নিতে বললেন আফ্রিদি

ক্যারিয়ারের শীর্ষ সময়েই ক্রিকেট থেকে ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলির বিদায় নেয়া উচিত বলে মনে করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। 

ক্যারিয়ার শুরুর পর থেকেই একের পর এক মাইলফলক অর্জন করেছেন কোহলি। কিন্তু ২০১৯ সালের শেষের দিকে, হঠাৎই ছন্দপতন ঘটে তার। ৩৩ মাস সেঞ্চুরিহীন ছিলেন কোহলি। অবশেষে সদ্য শেষ হওয়া এশিয়া কাপে সেঞ্চুরির দেখা পান তিনি। ছন্দে ফিরে আত্মবিশ্বাসী কোহলি, সামনের পথের দিকে তাকিয়ে। আর এমন সময় কোহলির অবসর নিয়ে কথা বললেন আফ্রিদি। 

আফ্রিদি জানান, কোহলি চ্যাম্পিয়ন খেলোয়াড়। মাথা উঁচু করেই বিদায় নেয়া উচিত তার।

২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে গোলাপি বলের টেস্টে সেঞ্চুরির পর রান খড়ায় ভুগতে শুরু করেন কোহলি। ৮৩ ইনিংসে কোন সেঞ্চুরি পাননি আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি সেঞ্চুরির মালিক হয়ে যাওয়া কোহলি। অবশেষে এশিয়া কাপের মঞ্চে সেঞ্চুরির দেখা পেলেন তিনি। 

আফগানিস্তানের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে ৫৩ বলে অপরাজিত ১২২ রান করেন কোহলি। টি-টোয়েন্টি ক্রিকেটেও প্রথম সেঞ্চুরির স্বাদ নেন তিনি। দীর্ঘদিন সেঞ্চুরির পর কোহলি নিজেও জানান, দলের জন্য নিজেকে সামনে আরও বেশি উজার করে দিতে চান। 

কিন্তু পাকিস্তানের আফ্রিদি মনে করেন, ফর্মটা চূড়ায় থাকতে-থাকতেই কোহলির বিদায় নেয়া উচিত। নিজের ক্রিকেট ক্যারিয়ারে বহুবার অবসর নিয়েছেন, আবার অবসর ভেঙ্গে ফিরেও এসেছেন আফ্রিদি। 

অবসরের সাথে ভালো পরিচিতি থাকা সেই আফ্রিদি পাকিস্তানের একটি টিভি চ্যানেলে বলেন, ‘খ্যাতি পাওয়ার আগে ক্যারিয়ারের শুরুতে অনেক লড়াই করতে হয়েছিলো কোহলিকে। সে একজন চ্যাম্পিয়ন। তবে আমি বিশ্বাস করি, সবার ক্যারিয়ারেই এমন একটা সময় আসে, যখন অবসরের পথে এগিয়ে যেতে হয়। তখন লক্ষ্য হওয়া উচিত, মাথা উঁচু করে যেন বিদায় নেয়া যায়।’

ফর্মহীনতার কারনে কখনওই অবসর নিয়ে ভাবেননি কোহলি। তবে নিজেকে ফিরে পেতে আরও বেশি কঠোর হয়েছেন তিনি। জাতীয় দল থেকে সেচ্ছায় নিজের পরিকল্পনা মত বিশ্রাম নেন কোহলি। লড়াই চালিয়ে গেছেন, মাঠে ফিরেছেন। তবে এর মাঝেও, কোহলিকে দল থেকে বাদ দেয়ার পক্ষে ছিলেন অনেক সাবেক ভারতীয় ক্রিকেটার। 

তবে আফ্রিদি মনে করেন, ছন্দ থাকতে-থাকতেই নিজ থেকেই অবসর নেয়া উচিত কোহলির। তিনি বলেন, ‘কোহলির, এমন অবস্থায় যাওয়া উচিত হবে না, যখন আপনি দল থেকে বাদ পড়ে যাবেন। তাই সেরা অবস্থায় থেকেই বিদায় নেওয়া উচিত।  এশিয়ানদের মধ্যে খুব কম খেলোয়াড়ই ঠিকঠাক সিদ্বান্ত নিতে পারেন। তবে আমার মনে হয়, কোহলি হফঞল হসপডমফ অবসর নেবেএ  ব্যক্তিত্ব বজায় রেখেই অবসর নিবে। যেভাবে ক্যারিয়ার শুরু করেছিল, ঠিক সেভাবেই সিদ্বান্ত নিবে সে।’

এবারের এশিয়া কাপে  ৫ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ২৭৬ রান করেছেন কোহলি। যা টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান। কোহলির চেয়ে এক ম্যাচ বেশি খেলে ২৮১ রান করে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক হন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। 


একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৫ দিন আগে