ঢাকা ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

ভারতীয় ক্রিকেটে বোর্ডের কর্তা থাকছেন সৌরভই

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৯:৩২:৫২
ভারতীয় ক্রিকেটে বোর্ডের কর্তা থাকছেন সৌরভই

ভারতীয় ক্রিকেটের কর্তা হিসাবে সৌরভ গাঙ্গুলীর থাকা, না থাকা নিয়ে যে অনিশ্চয়তা তৈরি হয়েছিলো সেটি কেটে গেলো দেশটির সর্বোচ্চ আদালতের রায়ে। সভাপতি পদে সৌরভ তো থাকছেনই, সেই সঙ্গে সচিব পদে থাকছেন জয় শাহও।

বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে ভারতের সুপ্রিমকোর্ট এক রায়ে জানিয়েছে, আরও তিন বছর বোর্ডের প্রশাসনে থাকতে পারবেন সৌরভ ও জয়। আদালতের নির্দেশ অনুযায়ী রাজ্য সংস্থায় ছয় বছর এবং বোর্ডে ছয় বছর দায়িত্বে থাকতে পারবেন একজন সভাপতি ও সচিব। 

অর্থাৎ ১২ বছর দায়িত্ব সামলানোর পর, কুলিং অফে যেতে হবে সৌরভকে। তিনি ২০১৫ সালে বাংলার ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট হয়েছিলেন। ২০১৯ পর্যন্ত সেই দায়িত্ব সামলেছেন তিনি। ২০১৯ সালেই বোর্ডের প্রেসিডেন্ট হন সৌরভ।

সুপ্রিমকোর্টের আদেশ অনুযায়ী, ভারতীয় ক্রিকেট বোর্ডের দায়িত্বে ছয় বছর থাকতে পারবেন সৌরভ গাঙ্গুলী। অর্থাৎ ২০২৫ সাল পর্যন্ত বোর্ডের দায়িত্বে থাকতে পারবেন মহারাজ। যদিও বোর্ডকে আগামী তিন বছরের জন্য সৌরভকে আবার নিয়োগ করতে হবে।

বোর্ডের গঠনতন্ত্র অনুযায়ী, অনেক আগেই মেয়াদ শেষ হয় সৌরভ ও জয় জুটির। তারা রাজ্য সংস্থা এবং বিসিসিআই মিলিয়ে ছয় বছর পূর্ণ করে ফেলেছেন। সুতরাং, তিন বছরের কুলিং অফ বাধ্যতামূলক ছিলো। সে কারণেই বোর্ড নতুন করে উচ্চ আদালতে আবেদন করা হয়।

বিচারপতি ধনঞ্জয় চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলীর বেঞ্চে শুনানি শেষে জানিয়ে দেয়া হয়, রাজ্য সংস্থায় ছয় বছর থাকার পর কেন্দ্রীয় বোর্ডেও ছয় বছর থাকা যাবে। সুপ্রিম কোর্টের নতুন রায় অনুযায়ী, রাজ্য এবং বিসিসিআই মিলিয়ে টানা ১২ বছর পদে থাকা যাবে।

সর্বোচ্চ আদালতের এই রায়ে খুশির হাওয়া বোর্ডে। রাজ্য ক্রিকেট সংস্থায় মেয়াদ তিন বছর হয়। এই রায়ের ফলে কোন কর্মকর্তা টানা দুই মেয়াদ থাকতে পারবেন। এরপর তিনি বোর্ডে যেতে পারবেন এবং সেখানেও দুই মেয়াদে থাকতে পারবেন। 


একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ১২ দিন আগে